১০ ঘণ্টায় লোহিত সাগরে ১৭ ড্রোন-ক্ষেপণাস্ত্র ভূপাতিত
প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০২৩, ১৫:৩১
১০ ঘণ্টায় লোহিত সাগরে ১৭ ড্রোন-ক্ষেপণাস্ত্র ভূপাতিত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিন ইসরায়েল যুদ্ধের পর থেকে লোহিত সাগরে কঠোর অবস্থান নিয়েছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতি। দলটি এ গুরুত্বপূর্ণ সমুদ্রপথে একের পর এক হামলা চালিয়ে আসছে। গত ১০ ঘণ্টায় লোহিত সাগরে ১২টি ড্রোন, ৩টি জাহাজবিধ্বংসী ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র এবং ২টি ল্যান্ড অ্যাটাক ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে মার্কিন বাহিনী।


২৭ ডিসেম্বর, বুধবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদরদপ্তর পেন্টাগন থেকে দেওয়া এক বিবৃতিতে নিশ্চিত করা হয়েছে এ তথ্য।


বিবৃতিতে পেন্টাগনের আওতাধীন ইউএস সেন্ট্রাল কমান্ডের (সেন্টকোম) পক্ষ থেকে বলা হয়েছে, লোহিত সাগরে টহলরত ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজ উএসএস ল্যাবুন (ডিডিজি ৬৮) এবং আইজেনহাউয়ার এয়ারক্রাফট ক্যারিয়ার জাহাজের এফ/এ-১৮ সুপার হরনেট যুদ্ধজাহাজের সেনারা গত ১০ ঘণ্টায় ১২টি বিস্ফোরকবাহী ড্রোন, ৩টি জাহাজবিধ্বংসী ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র এবং ২টি ল্যান্ড অ্যাটাক ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে। মার্কিন বাহিনীকে লক্ষ্য করে সব ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ছুড়েছিল হুথিরা। ২৬ ডিসেম্বর স্থানীয় সময় সকাল ৬টা ৩০ মিনিটে হামলা শুরু করে তারা।


অন্যদিকে ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, তাদের যুদ্ধবিমান একটি বেনামী ড্রোন ধ্বংস করেছে। ড্রোনটিও লোহিত সাগরের ওপর দিয়ে ইসরায়েলকে লক্ষ্য করে ছোড়া হয়েছিল বলেও দাবি তাদের।


এক বিবৃতিতে ইউএস সেন্টকম জানিয়েছে, ক্ষেপণাস্ত্র বিধ্বংসী সক্ষমতার ইউএসএস ল্যাবুন এবং আইজেনহাউয়ার এয়ারক্রাফট ক্যারিয়ারের এফ-১৮ ফাইটার বিমান এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা ভূপাতিত করেছে। এ সময়ে ১২টি ক্ষেপণাস্ত্র, তিনটি জাহাজ বিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও দুটি ক্রুজ মিসাইল ভূপাতিত করা হয়। গত ১০ ঘন্টার মধ্যে হুতিরা এসব হামলা চালিয়ে আসছে।


ইউএস সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, হুতিদের ছোড়া এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্রে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এমনকি এ সময়ে জাহাজেরও কোনো ধরনের ক্ষয়ক্ষতি হয়নি।


রণতরী ল্যাবুন লোহিত সাগরের দক্ষিণাঞ্চলে মার্কিন জোটের দ্বারা মোতায়েন করা হয়েছে। জাহাজটি এ অঞ্চলে সমুদ্রপথ স্বাভাবিক রাখতে ও বাব এল- মান্দেব এ মহড়া চালিয়ে আসছে।


ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিরা মঙ্গলবার এ হামলার দায় স্বীকার করেছে। এক বিবৃতিতে তারা জানিয়েছে, গাজায় ইসরায়েলের হামলায় ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে এ হামলা চালানো হচ্ছে।


বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, মঙ্গলবার লোহিত সাগরের উপকূলে অবস্থিত ইয়েমেনের পশ্চিম তীর এবং মিসরের সিনাই উপদ্বীপের সমুদ্র উপকূলেও ড্রোন হামলা চালিয়েছে হুথি বিদ্রোহীরা, তবে সেই হামলায় কেউ হতাহত হয়নি। যেসব জাহাজ লক্ষ্য করে হামলা চালানো হয়েছিল, সেগুলোরও গুরুতর কোনো ক্ষয়ক্ষতি হয়নি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com