২০২৪ সালের হজনীতি ঘোষণা করল ভারত
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২৩, ২১:৫৭
২০২৪ সালের হজনীতি ঘোষণা করল ভারত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০২৪ সালের জন্য হজনীতি ঘোষণা করেছে ভারত সরকার। মঙ্গলবার (৫ ডিসেম্বর) দেশটির কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি এ তথ্য জানান।


তিনি বলেন, ২০২৪ সালের জন্য হজনীতি ঘোষণা করেছে ভারত সরকার এবং যারা হজে যেতে চান তারা আবেদন করতে পারবেন।


ভারতের কেন্দ্রীয় এই মন্ত্রী বলেন, গত বছর ভারতের মুসলিম নারীদের জন্য হজযাত্রা বিশেষ ছিল। বিশেষ করে সেই ৪ হাজার ৩০০’র বেশি নারীর জন্য, যারা কোনো মাহরাম (পুরুষ অভিভাবক) ছাড়া হজে গিয়েছিলেন।


বার্তা সংস্থা এএনআইকে স্মৃতি ইরানি বলেন, আমরা সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহকে স্বাগত জানাই। ২০২৪ সালের জন্য হজনীতি ঘোষণা করেছে ভারত সরকার। যারা হজে যেতে চান, তারা এখন থেকে আবেদন করতে পারবেন। গত বছর হজে যাওয়াদের ৪৭ শতাংশই ছিল নারী।


তিনি আরও বলেন, ৪ হাজার ৩০০’র বেশি নারী গত বছর একজন মাহরাম (পুরুষ অভিভাবক) ছাড়া হজ পালন করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জোর দিয়ে বলেছেন, হজযাত্রীদের জন্য বিশেষ ব্যবস্থা থাকা উচিত। আমরা হাজি ও নারীদের নিরাপত্তা ও সুযোগ-সুবিধার ব্যাপারে সৌদি আরবের মন্ত্রীর সঙ্গে কথা বলেছি।


এদিকে নিজের মাসিক রেডিও অনুষ্ঠান ‘মান কী বাত’র ১০৩তম পর্বে মোদি বলেছিলেন, ভারত থেকে মুসলিম নারীরা যে পুরুষ অভিভাবক ছাড়া হজে গিয়েছেন, এটা একটা ‘বড় পরিবর্তন’। অসংখ্য মুসলিম নারীদের তাদের সেই হজের অভিজ্ঞতা জানিয়েছে মোদিকে চিঠি লিখেছেন বলেও জানান ভারতের প্রধানমন্ত্রী।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com