কানাডায় শিখ নেতা হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে ৩ ভারতীয় গ্রেফতার
প্রকাশ : ০৪ মে ২০২৪, ০৯:৪০
কানাডায় শিখ নেতা হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে ৩ ভারতীয় গ্রেফতার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কানাডায় শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে ৩ ভারতীয়কে গ্রেফতার করা হয়েছে।


গতকাল শুক্রবার (৩ মে) কানাডার অ্যালবার্টা প্রদেশের এডমন্টন শহর থেকে তাদের গ্রেফতার করে পুলিশ।


গ্রেফতার তিনজন হলেন, করণ ব্রার (২২), কমল প্রিত সিং (২২) ও করণ প্রিত সিং (২৮)। তারা সবাই এডমন্টন শহরের বাসিন্দা। আদালতের নথিপত্র অনুযায়ী, তাদের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে। তারা তিনজনই ৩ থেকে ৫ বছর ধরে দেশটিতে বসবাস করছেন।


পুলিশ জানিয়েছে, হরদীপ সিং হত্যাকাণ্ডের তদন্ত চলছে। ওই হত্যার সঙ্গে ভারত সরকারের সংশ্লিষ্টতা আছে কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে। গ্রেফতার তিনজনের বাইরে আরও অনেকেই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকতে পারেন। তাই সামনে আরও অনেককে গ্রেফতার করা হতে পারে এবং তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হতে পারে।


গত বছরের জুনে কানাডার ভ্যানকুভার শহরের কাছে গুলি করে হত্যা করা হয় ৪৫ বছর বয়সী হরদীপ সিং নিজ্জরকে। নিজ্জরের সজনরা জানিয়েছেন কানাডার গোয়েন্দা বিভাগ নিজ্জরকে আগেই হত্যাকাণ্ডের ব্যাপারে সতর্ক করেছিল।


হত্যাকাণ্ডে ভারতীয় গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে অভিযোগ তোলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তার এই অভিযোগের পর দুই দেশের মধ্যে কূটনৈতিক টানাপোড়েন দেখা দেয়।


উল্লেখ্য, ১৯৪৭ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে স্বাধীনতা লাভের পর থেকে নিজেদের পৃথক রাষ্ট্র খালিস্তান বাস্তবায়নের দাবিতে আন্দোলন শুরু করেন ভারতীয় শিখদের একাংশ। সত্তরের দশকের শেষ থেকে আশির দশকের মাঝামাঝি সময়ে ভারতের অভ্যন্তরে সেই আন্দোলন দমনে সফল হয় দেশটির কেন্দ্রীয় সরকার।


তবে ভারতে থেকে যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপে গিয়ে স্থায়ী হওয়া খালিস্তানপন্থি শিখরা আন্দোলন জারি রেখেছেন। হরদীপ সিং নিজ্জর ছিলেন কানাডার খালিস্তানপন্থি শিখদের সংগঠক ও আধ্যাত্মিক নেতা। ১৯৭৭ সালে তিনি ভারতের পাঞ্জাবের জলন্ধর জেলা থেকে দেশটিতে গিয়েছিলেন, পরে সেখানকার নাগরিকত্বও অর্জন করেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com