উত্তর গাজা পুরোপুরি বিধ্বস্ত, ইসরায়েলের নজর এখন দক্ষিণে
প্রকাশ : ১৬ নভেম্বর ২০২৩, ২১:০৭
উত্তর গাজা পুরোপুরি বিধ্বস্ত, ইসরায়েলের নজর এখন দক্ষিণে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অব্যাহত ও নির্বিচার বোমা হামলায় গাজার উত্তরাঞ্চলের প্রায় সব অবকাঠামো ধসিয়ে দিয়েছে ইসরায়েল। এছাড়া জীবন বাঁচানোর কথা বলে— উত্তরাঞ্চলের সব বাসিন্দাকে দক্ষিণ দিকে সরে যাওয়ার নির্দেশ দেয় ইসরায়েলি সেনারা। সেই নির্দেশনা মেনে নিজ বাড়ি-ঘরসহ সবকিছু ছেড়ে দক্ষিণ দিকে চলে আসেন লাখ লাখ মানুষ।


উত্তরাঞ্চলে ধ্বংসযজ্ঞ চালানোর পর এখন দক্ষিণ দিকে নজর দিয়েছে দখলদার ইসরায়েলি সেনারা। তারা এখন দক্ষিণাঞ্চলে অভিযান চালানোর পরিকল্পনা নিয়েছে।


বার্তাসংস্থা রয়টার্স বৃহস্পতিবার (১৬ নভেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে, গাজার দক্ষিণাঞ্চলের চারটি শহরে বুধবার রাতে ও বৃহস্পতিবার সকালে বিমান থেকে লিফলেট ফেলেছে ইসরায়েল। সেখানে তারা বলেছে, হামাসের কার্যক্রমের কারণে এই অঞ্চলের চারটি শহর বনি সুহাইলা, খুজা, আবাসান এবং কারারায় ইসরায়েলি সেনাদের অভিযান চালাতে হবে; ফলে আপাতত বাসিন্দাদের এখান থেকে সরে যেতে হবে।


লিফলেটে সাধারণ মানুষকে খান ইউনিস শহরের কাছাকাছি নিরাপদ স্থানে চলে যাওয়ার নির্দেশনা দেয় তারা।


আর দক্ষিণাঞ্চলের চার শহরের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দেওয়ার বিষয়টি ইঙ্গিত করছে— গাজায় হামলার ব্যাপ্তি বৃদ্ধি করবে দখলদার ইসরায়েলি সেনারা। ওই শহরগুলোতে লিফলেট ফেলার সঙ্গে ব্যাপক বোমা হামলাও চালিয়েছে ইসরায়েলি বাহিনী।


ঘনবসতিপূর্ণ গাজা উপত্যকার উত্তরাঞ্চলের বাসিন্দারা জীবন বাঁচাতে দক্ষিণাঞ্চলে চলে আসায় বর্তমানে সেখানে বিপর্যয়কর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এখন সেখানকার বাসিন্দাদের যদি আবারও সরে যেতে বলে তাহলে পরিস্থিতি আরও খারাপ হবে।


সূত্র: রয়টার্স


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com