ভারতের মিজোরাম সীমান্ত ক্রসিং দখল নিলো মিয়ানমার বিদ্রোহীরা
প্রকাশ : ১৬ নভেম্বর ২০২৩, ১৯:৫১
ভারতের মিজোরাম সীমান্ত ক্রসিং দখল নিলো মিয়ানমার বিদ্রোহীরা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সামরিক বাহিনী ও পুলিশ সদস্যদের সঙ্গে দুই দিনের যুদ্ধ শেষে মিয়ানমার ও ভারতের মিজোরাম রাজ্যের একটি সীমান্ত ক্রসিংয়ের দখল নিয়েছে মিয়ানমারের জান্তাবিরোধী তিন সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী। এর ২ দিন আগে এই বিদ্রোহীরা দেশটির চিন প্রদেশে ভারতের সীমান্তবর্তী এলাকায় জান্তা সরকারের দুটি সামরিক ঘাঁটি দখল করে নেয়।


বুধবার (১৫ নভেম্বর) বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য নিশ্চিত করেছে।


সীমান্ত ক্রসিংটির দখল নেওয়া বিদ্রোহী গোষ্ঠীগুলো হলো- চিনল্যান্ড ডিফেন্স ফোর্স (সিডিএফ), পিপলস ডেমোক্রেটিক ফোর্স (পিডিএফ) এবং চিন ন্যাশনাল আর্মি (সিএনএ)।


শনি ও রবিবার সেনাবাহিনী ও পুলিশ সদস্যদের সঙ্গে যুদ্ধ শেষে এই সীমান্ত পথটির দখল নেয়া সম্ভব হয়েছে। এরপর সোমবার সকাল থেকে বিদ্রোহীদের এবং মিয়ানমারের সেনাবাহিনীর মধ্যে তীব্র লড়াই থেকে বাঁচতে ভারতে পালিয়ে আসে মিয়ানমারের প্রায় ৫ হাজার নাগরিক। তবে তাদের বেশিরভাগই পরিস্থিতি শান্ত হওয়ার সাথে সাথে আবার দেশে ফিরেছে।


মঙ্গলবার মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ রাখাইনে অপর সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির কাছে আত্মসমর্পণ করেছেন ১০ জন সেনা ও ২৮ জন পুলিশ সদস্য। বুধবার থেকে সশস্ত্র বিদ্রোহীরা তিয়াউ নদীর ওপর সীমান্ত সেতুর দুই প্রান্ত পাহারা দিয়েছিল এবং স্থানীয়রা তা অবাধে অতিক্রম করছিল।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com