প্রাণ বাঁচাতে এক শহর থেকে অন্য শহরে যাওয়ার পথে ইসরায়েলের বর্বর হামলা
প্রকাশ : ১০ নভেম্বর ২০২৩, ২১:০৭
প্রাণ বাঁচাতে এক শহর থেকে অন্য শহরে যাওয়ার পথে ইসরায়েলের বর্বর হামলা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গাজায় ইসরায়েলের ধ্বংসযজ্ঞ চালানোর একমাস হয়ে গেলেও থামেনি বৃষ্টির মত গোলাবর্ষণ; তীব্র আক্রমণে বিধ্বস্ত গাজার উত্তরের শহর ছেড়ে দক্ষিণের পথে ঢল নেমেছে হাজারো মানুষের।


গাজার উত্তর থেকে দক্ষিণের দিকে যাওয়ার একটি পথ হল সালাহ এডিন স্ট্রিট। বুধবার এই পথ ধরে নারী, শিশু, বয়স্ক আর চলাচলে অক্ষম ব্যক্তিদের প্রাণ বাঁচানোর তাগিদে ছুটতে দেখা যায়। তাদের অনেকে পায়ে হেঁটেই পাড়ি দিচ্ছেন দীর্ঘ পথ, কেউ চলছেন গাধা বা ব্যক্তিগত যানবাহনে।


এসব মানুষ যেন নিরাপদ আশ্রয়ে অন্যত্র সরে যেতে পারেন সেজন্য ১০ নভেম্বর, শুক্রবার থেকে প্রতিদিন চার ঘণ্টা হামলা বন্ধ রাখার ঘোষণাও দিয়েছিল ইসরায়েল।


তবে সংবাদমাধ্যম আল জাজিরা শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, প্রাণ বাঁচাতে ছুটে চলা এসব মানুষের ওপর তীব্র হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। হামলায় আহত হওয়া মানুষদের আল-আকসা হাসপাতালে নেওয়া হচ্ছে। আহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে।


প্রাথমিক যে তথ্য পাওয়া গেছে তাতে জানা গেছে, গাজার উত্তর দিক থেকে দক্ষিণ দিকে যাওয়ার একমাত্র সচল সড়ক সালেহ আল-দিনে এই হামলা চালানো হয়েছে। যদিও ইসরায়েল কথা দিয়েছিল, সাধারণ মানুষের ওপর তারা কোনো হামলা চালাবে না; নিরাপদে তাদের সরে যাওয়ার সুযোগ দেবে।


আল জাজিরা পরবর্তীতে অপর এক প্রতিবেদনে জানায়, সাধারণ মানুষের ওপর এ হামলা চালানো হয়েছে ট্যাংক থেকে। এতে অনেকে নিহত হয়েছেন।


বর্তমানে ইসরায়েলি বাহিনী গাজা সিটিকে ঘিরে রেখেছে। আশঙ্কা করা হচ্ছে, গাজা সিটিতে হামাসের শক্ত অবস্থানগুলোতে যে কোনো সময় স্থল হামলা চালাবে ইসরায়েলি বাহিনী।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com