হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলায় ইসরায়েলি ড্রোন ভূপাতিত
প্রকাশ : ৩০ অক্টোবর ২০২৩, ১৩:২৭
হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলায় ইসরায়েলি ড্রোন ভূপাতিত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গাজায় ইসরায়েলি আগ্রাসনের মধ্যেই লেবাননের সীমান্তে হিজবুল্লাহর সঙ্গে সংঘর্ষে ইসরায়েলি ড্রোন ভূপাতিত হয়েছে। হিজবুল্লাহ লেবাননের ইরান-সমর্থিত শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী। ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলের ওই ড্রোন ভূপাতিত করে হিজবুল্লাহ।


৩০ অক্টোবর, সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।


এতে বলা হয়, অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি আগ্রাসনের মধ্যেই লেবাননের সীমান্তে হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলের সংঘর্ষের পরিধি বেড়েই চলেছে এবং এর মধ্যেই ইসরায়েলি ড্রোন ভূপাতিত হওয়ার খবর সামনে এলো। ভূপৃষ্ঠ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র দিয়ে দক্ষিণ লেবাননের আকাশে ইসরায়েলি ড্রোনে হামলা চালিয়ে ভূপাতিত করা হয়েছে।


হামাস-ইসরায়েল সংঘাতের মধ্যে লেবাননের সীমান্তে সংঘর্ষ বৃদ্ধি পাচ্ছে এবং এর মধ্যেই প্রথমবারের মতো কোনও ইসরায়েলি ড্রোন ভূপাতিতের কথা জানাল লেবাননের শক্তিশালী এই গোষ্ঠীটি।


হিজবুল্লাহ আরও জানায়, ইসরায়েলি ওই ড্রোনটিকে ইসরায়েল-লেবানন সীমান্ত থেকে প্রায় ৫ কিমি (৩ মাইল) দূরে খিয়ামের কাছে মিসাইল দিয়ে আঘাত করা হয় এবং পরে সেটিকে ইসরায়েলি ভূখণ্ডে পড়ে থাকতে দেখা গেছে। এছাড়া লেবাননের দুটি নিরাপত্তা সূত্রও জানিয়েছে, হিজবুল্লাহ প্রথমবারের মতো ইসরায়েলি ড্রোন ভূপাতিত করার ঘোষণা দিয়েছে।


এর আগে রোববার লেবাননে নিয়োজিত জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ইউনাইটেড নেশনস ইন্টারিম ফোর্স ইন লেবাননে (ইউনিফিল) জানায়, শনিবার লেবানন-ইসরায়েল সীমান্তের হাউলা গ্রামের কাছে তাদের ঘাঁটিতে গোলার আঘাতের পর তাদের একজন সদস্য আহত হয়েছেন।


রয়টার্স বলছে, তিন সপ্তাহ আগে গাজা সংঘাত শুরু হওয়ার পর থেকে ইসরায়েলি সেনাবাহিনী এবং লেবাননের ইরান-সমর্থিত হিজবুল্লাহ গোষ্ঠী প্রতিদিনই গুলি বিনিময় করছে। সীমান্তে এখন পর্যন্ত ৪৬ জন হিজবুল্লাহ যোদ্ধা নিহত এবং আরও ৪৩ জন আহত হয়েছেন বলে জানায় হিজবুল্লাহ।


এছাড়া সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে ইসরায়েল সীমান্তে ৪২টি পয়েন্টে ৮৪টি হামলা চালিয়েছে হিজবুল্লাহ। ইসরায়েলের সেনাবাহিনী বলছে, হিজবুল্লাহর হামলায় তাদের অন্তত সাত সেনা নিহত হয়েছে। লেবাননের উপকূলীয় শহর নাকোরার কাছে তার সদর দপ্তরের ঘাঁটির ভেতরেও গোলা আঘাত হনেছে এবং এতে সেখানে কিছু ক্ষয়ক্ষতি হয়েছে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com