ইরানের ক্ষেপণাস্ত্র সংশ্লিষ্ট নিষেধাজ্ঞা তুলে নিয়েছে নিরাপত্তা পরিষদ
প্রকাশ : ২২ অক্টোবর ২০২৩, ২১:২২
ইরানের ক্ষেপণাস্ত্র সংশ্লিষ্ট নিষেধাজ্ঞা তুলে নিয়েছে নিরাপত্তা পরিষদ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আনুষ্ঠানিকভাবে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। এর ফলে ক্ষেপণাস্ত্র তৈরির পাশাপাশি এ সংক্রান্ত বিপজ্জনক প্রযুক্তি তৃতীয় কোন দেশে বিক্রিতে আর কোনো বাঁধা থাকল না তেহরানের ওপর।


জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোকে পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।


জাতিসংঘের চিঠিটি বলা হয়, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজ্যুলুশন ২২৩১ নম্বর প্রস্তাবের অ্যানেক্স বি-এর অনুচ্ছেদ ৩, ৪ এবং ৬-এর সি এবং ডি-তে নির্ধারিত নিষেধাজ্ঞাগুলোর অবসান ঘটিয়েছে। যার আওতায় ইরানের ক্ষেপণাস্ত্র তৈরি ও পরীক্ষার ওপর যে নিষেধাজ্ঞা ছিল তা নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ জার্মানি বাতিল করে দেয়। সেই সঙ্গে ইরানের সঙ্গে পশ্চিমাদের করা ২০১৫ সালের পারমাণবিক চুক্তি অনুমোদন করে।


যুক্তরাষ্ট্রভিত্তিক থিঙ্ক-ট্যাঙ্ক ফাউন্ডেশন ফর ডিফেন্স অফ ডেমোক্রেসিসের সিনিয়র ফেলো বেহনাম বেন তালেবলু এমনটি সংবাদমাধ্যম ইরান ইন্টারন্যাশনালকে জানিয়েছে।


চিঠিটিতে বলা হয়েছে, নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যসহ জার্মানির সঙ্গে ইরানের সই হওয়া চুক্তি আগামী একমাসের মধ্যে কার্যকর হবে। ইরান এতে অসম্মতির জানালে পারমানবিক চুক্তি বাতিল হয়ে যাবে সেই সঙ্গে তেহরানের উপর কার্যকর ২০০৬-২০১৬ পর্যন্ত চাপানো নিষেধাজ্ঞা ফের কার্যকর হয়ে যাবে।


২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতার আট বছর পর ১৮ অক্টোবর এই নিষেধাজ্ঞার সমাপ্তি কার্যকর হয়। পরমাণু সমঝোতা সই হওয়ার পর তা নিরাপত্তা পরিষদে অনুমোদন করা হয় এবং সে সময় বলা হয়, এই সমঝোতার পর আট বছর পর্যন্ত ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সম্পর্কিত কর্মকাণ্ড এবং তা স্থানান্তরের ওপর নিষেধাজ্ঞা থাকবে। এর আওতায় ইরানের কিছু ব্যক্তি ও সংস্থার ওপর নিষেধাজ্ঞা ছিল।


রাজনৈতিক ও শান্তি প্রতিষ্ঠা বিষয়ক জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল রোজমেরি এ. ডিকার্লো জাতিসংঘে ইরানের স্থায়ী রাষ্ট্রদূত আমির সাঈদ ইরাভানির কাছে একটি আলাদা চিঠিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছেন।


চিঠিতে ডিকার্লো বলেছেন, জাতিসংঘ সচিবালয় ১৯ অক্টোবর নিরাপত্তা পরিষদের ওয়েবসাইট থেকে ২৩ ব্যক্তি এবং ৬১টি প্রতিষ্ঠানের তালিকা সরিয়ে দিয়েছে। জাতিসংঘের এ নিষেধাজ্ঞা বহাল রাখার জন্য আমেরিকা ও তার পশ্চিমা মিত্ররা গত কয়েক বছর ধরে নানা চেষ্টা চালিয়েছে। তবে তারা সফল হতে পারেনি। এজন্য ইরানের ওপর থেকে জাতিসংঘের এই নিষেধাজ্ঞা উঠে যাওয়ার দিনই আমেরিকা নিজ উদ্যোগে তেহরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com