দুই দশকে এই প্রথম সিরিয়ার প্রেসিডেন্টের চীন সফর
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২৩, ২১:৪৬
দুই দশকে এই প্রথম সিরিয়ার প্রেসিডেন্টের চীন সফর
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পশ্চিমা দেশগুলোর দ্বারা একঘরে হয়ে পড়া নেতাদের মধ্যে সর্বশেষ নেতা হলেন আসাদ, যিনি চীন সফরে গেলেন। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ প্রায় দুই দশকের মধ্যে প্রথমবারের মতো বৃহস্পতিবার চীন সফর শুরু করেছেন। ধারণ করা হচ্ছে সফর চলাকালে তিনি তার যুদ্ধবিধ্বস্ত দেশকে পুনর্গঠনে সহায়তার জন্য মিত্রদেশের কাছে আর্থিক সাহায্যের অনুরোধ জানাবেন।


২০১১ সালে আরব বসন্তের হাওয়া লাগে দেশটিতে, শুরু হয় দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধ। এই গৃহযুদ্ধে সিরিয়ার অবকাঠামো ও শিল্পের ব্যাপক ক্ষতি হয়েছে এবং প্রায় পাঁচ লাখের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। গৃহহীন হয়েছে আরও কয়েক লাখ মানুষ। এছাড়া সিরিয়ার অবকাঠামো ও শিল্পের ব্যাপক ক্ষতি হয়েছে।


সিরিয়ায় গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠার দাবিতে বিদ্রোহীরা গৃহযুদ্ধ করলে আন্তর্জাতিক শক্তিবলয়গুলো দুই পক্ষে ভাগ হয়ে যায়। একদিকে আসাদ সরকারের পতনের দাবিতে বিদ্রোহীদের মদদ দিচ্ছে যুক্তরাষ্ট্র, অন্যদিকে যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী রাষ্ট্রগুলো আসাদ সরকারের পক্ষে সমর্থন দেন।


প্রায় দুই দশকের মধ্যে প্রথমবারের মতো আসাদ চীন সফরে গেলেন। সিরিয়ায় শান্তি ফিরিয়ে আনার জন্য বন্ধুরাষ্ট্র চীনকে প্রয়োজনীয় সাহায্যের জন্য অনুরোধ করেছে।


বিবার্তা/পুলক/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com