মিয়ানমারকে সহিংসতা বন্ধের আহ্বান আসিয়ান নেতাদের
প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৫৯
মিয়ানমারকে সহিংসতা বন্ধের আহ্বান আসিয়ান নেতাদের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিয়ানমারে সহিংসতা ও বেসামরিক নাগরিকদের ওপর হামলার জন্য দেশটির শাসক জান্তাকে দায়ী করেছেন দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোটের (আসিয়ান) নেতারা। তীব্র নিন্দা জানিয়ে তারা শান্তি ফেরাতে সহিংসতা বন্ধে জান্তার প্রতি আহ্বান জানিয়েছেন।


স্থানীয় সময় মঙ্গলবার (৫ই সেপ্টেম্বর) ইন্দোনেশিয়ায় আয়োজিত জোটের শীর্ষ সম্মেলনে আসিয়ান নেতারা মিয়ানমার সরকারের প্রতি এই আহ্বান জানান।


আসিয়ান নেতারা বিবৃতিতে ১৯টি বিষয়ের প্রতি জোর দিয়েছেন। এর মধ্যে তাঁরা মিয়ানমারের সশস্ত্র বাহিনী এবং মিয়ানমারের সংশ্লিষ্ট সব পক্ষকে সহিংসতা কমাতে; বেসামরিক নাগরিক, বাড়িঘর ও স্কুল, হাসপাতাল, বাজারের মতো সরকারি স্থাপনার ওপর হামলা বন্ধ করার আহ্বান জানিয়েছেন। নেতারা বলেছেন, মিয়ানমারে অব্যাহত সহিংসতার আমরা তীব্র নিন্দা জানাই।


আয়োজক দেশ ইন্দোনেশিয়া বলেছে, এ নিয়ে একটি সর্বসম্মত শান্তি পরিকল্পনায় সামান্য অগ্রগতি হয়েছে। ২০২১ সালে মিয়ানমারে একটি সামরিক অভ্যুত্থান হয়। নির্বাচিত সরকারপ্রধান অং সান সু চিকে সরিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এর প্রতিবাদে রক্তক্ষয়ী দমন অভিযান চালানোর পর থেকে মিয়ানমারে সহিংসতা বেড়ে যায়।


আসিয়ানসহ বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক পক্ষও মিয়ানমারের জান্তা সরকারের সমালোচনা করে আসছে। বহু বছর ধরে চলা মিয়ানমার সংকটের সমাধানে ঐক্যবদ্ধ অবস্থান নিতে মঙ্গলবার ইন্দোনেশিয়ায় একত্র হয়েছেন আসিয়ান নেতারা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com