এবার সিয়েরা লিওনে যুক্তরাষ্ট্রের ভিসানীতি ঘোষণা
প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২৩, ১১:৩৭
এবার সিয়েরা লিওনে যুক্তরাষ্ট্রের ভিসানীতি ঘোষণা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নির্বাচনে গণতান্ত্রিক প্রক্রিয়া দুর্বল করার অভিযোগে পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওনে ভিসানীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। গতকাল বৃহস্পতিবার (৩১ আগস্ট) পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এই নতুন ভিসানীতি ঘোষণা করেছেন বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর।


চলতি বছরের জুনে সিয়েরা লিওনের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে ৫৬ দশমিক ১৭ শতাংশ ভোট পেয়ে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জুলিয়াস মাদা বায়ো। যদিও প্রধান বিরোধী দল নির্বাচনের এ ফলাফল প্রত্যাখ্যান করেছে।


বৃহস্পতিবার এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, সিয়েরা লিওনসহ সারা বিশ্বে গণতন্ত্রকে সহায়তা ও এগিয়ে নিয়ে যেতে মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ। ২০২৩ সালের জুনে সিয়েরা লিওনের নির্বাচনে গণতান্ত্রিক প্রক্রিয়া দুর্বল করার দায়ে অভিবাসন ও জাতীয়তা আইনের আওতায় দেশটির জন্য একটি নতুন ভিসা বিধিনিষেধ নীতি ঘোষণা করছি।


নতুন এই নীতির আওতায় নির্বাচন প্রক্রিয়ায় কারচুপিসহ সিয়েরা লিওনে গণতন্ত্র দুর্বল করার জন্য দায়ী বা জড়িত ব্যক্তিদের জন্য ভিসা বিধিনিষেধ দেওয়া হবে। এ ক্ষেত্রে হুমকি বা সহিংসতার মাধ্যমে ভোটার, নির্বাচন পর্যবেক্ষক বা সুশীল সমাজের সংগঠনকে ভয় দেখানো সিয়েরা লিওন সম্পর্কিত মানবাধিকারের অপব্যবহার বা লঙ্ঘন।


এ শ্রেণির ব্যক্তিদের পরিবারের সদস্যরাও এ বিধিনিষেধের আওতায় পড়তে পারেন। এমনকি সিয়েরা লিওনে গণতান্ত্রিক প্রক্রিয়া দুর্বল করে যারা ২০২৩ সালের নির্বাচনের নেতৃত্বে আসবে তারাও এই মার্কিন ভিসানীতির আওতায় অযোগ্য বিবেচিত হতে পারেন।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com