নাইজারে ফরাসি দূতাবাসে বিদ্যুৎ, পানি ও খাদ্য সরবরাহ বন্ধ
প্রকাশ : ২৮ আগস্ট ২০২৩, ২২:০১
নাইজারে ফরাসি দূতাবাসে বিদ্যুৎ, পানি ও খাদ্য সরবরাহ বন্ধ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নাইজারের রাজধানী নিয়ামিতে অবস্থিত ফ্রান্সের দূতাবাসের বিদ্যুৎ, পানিসহ জরুরি পরিষেবা বন্ধ করে দিয়েছে দেশটির সামরিক সরকার। শুধু তাই নয়, বাইরে থেকে দূতাবাসে কোনও খাবার ঢুকতে দেওয়া হচ্ছে না। সেখানকার একাধিক সূত্রের বরাতে রবিবার (২৭ আগস্ট) এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।


সোমবার তুর্কিভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সির প্রতিবেদনে জানা গেছে, দেশটির জিন্ডারে অবস্থিত ফরাসি কনস্যুলেটেও তারা একই ধরনের পদক্ষেপ নিয়েছেন।


খবরে বলা হয়েছে, ন্যাশনাল কাউন্সিল ফর দ্য সেফগার্ডিং অব কান্ট্রির (সিএনএসপি) জাতীয় সহায়তা কমিটির সভাপতি এলহ ইসা হাসুমি বোরেইমা, নাইজারে ফরাসি ঘাঁটিতে পানি, বিদ্যুৎ এবং খাদ্যপণ্য সরবরাহ স্থগিত করতে বলেছেন।


নাইজারের জান্তা বাহিনী বলেছে, যারা পণ্য ও পরিষেবা সরবরাহ করে ফরাসিদের সাহায্য করবে, তারা জনগণের শত্রু বলে বিবেচিত হবে।


এর আগে, ফরাসি রাষ্ট্রদূতকে দেশ ছাড়ার জন্য ৪৮ ঘণ্টা সময় দিয়েছিল নাইজার। এই বিষয়ে প্রাক্তন ঔপনিবেশিক শক্তি ফ্রান্স বলেছিল, এই ধরনের বহিষ্কার আদেশের অধিকার, অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা নেয়া কোন নেতার নেই।


নাইজার এক সময় ফ্রান্সের ঔপনিবেশ ছিল। কিন্তু সম্প্রতি দেশটির পশ্চিমাপন্থি প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে ক্ষমতাচ্যুত করে সামরিক সরকার। বন্দি করে রেখেছে তাকে। বাজুমকে মুক্তি দিয়ে জান্তাকে ক্ষমতা ছাড়তে হুমকি দিয়ে আসছে আফ্রিকা ইউনিয়নের নেতারা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com