রাশিয়া ও ভারতের পর এবার চাঁদের পথে জাপান
প্রকাশ : ২৫ আগস্ট ২০২৩, ১৭:২৭
রাশিয়া ও ভারতের পর এবার চাঁদের পথে জাপান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়া ও ভারতের পর এবার শুরু করতে যাচ্ছে জাপান। আগামী রবিবার (২৭শে আগস্ট) চাঁদের উদ্দেশে মহাকাশযান পাঠাবে এশিয়ার এ দেশটি। এদিকে চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অভিযান শেষ করেছে ভারত। যদিও এক্ষেত্রে ব্যর্থ হয়েছে রাশিয়া।


জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির (জেএএক্সএ) এইচ-২ রকেটটি তানেগাশিমা স্পেস সেন্টার থেকে উড্ডয়ন করবে। আগামী জানুয়ারি বা ফেব্রুয়ারিতে মহাকাশযানটি চাঁদে অবতরণ করবে বলে আশা করা হচ্ছে।


জাপানের মাহকাশ সংস্থাটির জন্য এ মিশনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এরই মধ্যে বেশ কিছু ব্যর্থতার পর ইমেজ সংকটে পড়েছে সংস্থাটি। গত বছর কয়েকটি অভিযানে ব্যর্থ হয় তারা। এবার ফের প্রচেষ্টা চালাবে দেশটি। আগের অভিযানগুলোর চেয়ে এবার চন্দ্রযানে উন্নত প্রযুক্তি ব্যবহার করছে জাপান। এবারের চন্দ্রযানে উন্নত ইমেজিং স্যাটেলাইট ও একটি লাইটওয়েট ল্যান্ডার রাখা হয়েছে।


এখন পর্যন্ত চারটি দেশ চন্দ্রাভিযানে সফল হয়েছে। যুক্তরাষ্ট্র, সাবেক সোভিয়েত ইউনিয়ন ও চীনের পরে সম্প্রতি ভারত চন্দ্রে সফলভাবে ল্যান্ডার অবতরণ করাতে সক্ষম হয়েছে। অবশ্য এর কয়েকদিন আগেই রাশিয়ার চন্দ্রাভিযান ব্যর্থ হয়েছিল। জাপান এবারের মিশনে সফল হলে পঞ্চম দেশ হিসেবে চন্দ্র জয় করবে তারা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com