ইরানের সঙ্গে সামরিক সহযোগিতা শক্তিশালী করার কথা জানালো চীন
প্রকাশ : ১৬ আগস্ট ২০২৩, ২১:২০
ইরানের সঙ্গে সামরিক সহযোগিতা শক্তিশালী করার কথা জানালো চীন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের সঙ্গে সামরিক সহযোগিতা শক্তিশালী করতে নিজের প্রস্তুতি ঘোষণা করেছে চীন। চীনা প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু বলেছেন, সাংহাই সহযোগিতা সংস্থা বা এসসিওভুক্ত দেশগুলোর মধ্যে নিরাপত্তা সহযোগিতার আওতায় তেহরানের সঙ্গে ঘনিষ্ঠতর হবে বেইজিং।


মঙ্গলবার চীনা প্রতিরক্ষামন্ত্রী রাশিয়ার রাজধানী মস্কোর অদূরে কুবিঙ্কা শহরে আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ক ১১তম মস্কো সম্মেলনে বক্তব্য রাখছিলেন। এ সময় লি শাংফু বলেন, আমরা এসসিও’র নতুনতম সদস্য ইরানের পাশাপাশি বেলারুশের সঙ্গে নিরাপত্তা সহযোগিতা শক্তিশালী করব। বেলারুশ অচিরেই এসসিওর পূর্ণাঙ্গ সদস্যপদ পেতে যাচ্ছে বলে তিনি জানান। ইরান গত ৪ জুলাই সাংহাই সহযোগিতা সংস্থার পূর্ণাঙ্গ সদস্যপদ লাভ করে।


চীনা প্রতিরক্ষামন্ত্রী তার ভাষণে আরও বলেন, বেইজিং অন্যান্য দেশের সঙ্গে যৌথ সামরিক মহড়া চালানোর এবং সমরাস্ত্র নিয়ন্ত্রণে আন্তর্জাতিক সহযোগিতা শক্তিশালী করার প্রস্তুতি নিচ্ছে।


চীনের সর্ববৃহৎ শহর ও আন্তর্জাতিক বাণিজ্যিক নগরী সাংহাইতে ২০০১ সালের ১৫ জুন এসসিও গঠিত হয়। ইরানসহ এই সংস্থার পূর্ণাঙ্গ সদস্য ৯টি। বাকি আটটি সদস্য দেশ হচ্ছে, চীন, রাশিয়া, ভারত, পাকিস্তান, উজবেকিস্তান, কিরঘিজিস্তান, কাজাখস্তান ও তাজিকিস্তান।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com