জিম্বাবুয়ের প্রেসিডেন্টকে হেলিকপ্টার উপহার দিলেন পুতিন
প্রকাশ : ২৮ জুলাই ২০২৩, ০০:০৬
জিম্বাবুয়ের প্রেসিডেন্টকে হেলিকপ্টার উপহার দিলেন পুতিন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জিম্বাবুয়ের প্রেসিডেন্টকে একটি হেলিকপ্টার উপহার দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জিম্বাবুয়ের তথ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।


মন্ত্রণালয় সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এক বিবৃতিতে জানায়, দ্রুতই উপহারটি পৌঁছে যাবে।


রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে আজ বৃহস্পতিবার শুরু হয়েছে রাশিয়া-আফ্রিকা সম্মেলন। সম্মেলনে অন্যান্য আফ্রিকান নেতার সঙ্গে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন মানাঙ্গগাওয়াও রয়েছেন।


স্বাধীনতাযুদ্ধের সময় থেকে রাশিয়ার সঙ্গে জিম্বাবুয়ের সম্পর্ক। ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গে আফ্রিকার যেসব দেশ নিরপেক্ষ অবস্থান নিয়ে আছে, তাদের মধ্যে জিম্বাবুয়ে অন্যতম। দেশটি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিষয়ে নিন্দা জানানো থেকে বিরত রয়েছে।


এ সম্মেলনকে ঘিরে ইউক্রেন যুদ্ধ নিয়ে পশ্চিমা চাপে থাকা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আফ্রিকার দেশগুলোর সমর্থন ধরে রাখার চেষ্টা করছেন। এর পরিপ্রেক্ষিতে জিম্বাবুয়েসহ আফ্রিকার ছয়টি দরিদ্র দেশকে বিনা মূল্যে খাদ্যশস্য সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছেন পুতিন।


আজ সম্মেলনের প্রথম দিনে পুতিন বলেন, ‘আগামী মাসগুলোয় আমরা বুরকিনা ফাসো, জিম্বাবুয়ে, মালি, সোমালিয়া, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র ও ইরিত্রিয়ায় ২৫ হাজার থেকে ৫০ হাজার টন খাদ্যশস্য বিনা মূল্যে সরবরাহ করতে সক্ষম হব।’


সম্মেলনে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসাসহ মহাদেশটির ১৭ নেতার অংশ নেওয়ার কথা রয়েছে। এবার দ্বিতীয়বারের মতো এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এর আগে ২০১৯ সালে রাশিয়ার দক্ষিণাঞ্চলে সোচি শহরে প্রথম রাশিয়া–আফ্রিকা সম্মেলন অনুষ্ঠিত হয়।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com