৬.৬ মাত্রার ভূমিকম্পে কাঁপল আর্জেন্টিনা
প্রকাশ : ১৭ জুলাই ২০২৩, ২২:৪১
৬.৬ মাত্রার ভূমিকম্পে কাঁপল আর্জেন্টিনা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আর্জেন্টিনায় ৬ দশমিক ৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পে হতাহতের বিষয়ে এখনো কিছু জানা যায়নি। প্রতিবেশী চিলির ৬০০ কিমি এলাকা জুড়ে এ কম্পন অনূভূত হয়। তবে সর্বশেষ তথ্য অনুযায়ী কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।


মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, স্থানীয় সময় রবিবার মধ্যরাতের পরপরই ভূমিকম্পটি অনুভূত হয়।


মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, ভূমিকম্পটির গভীরতা ছিল ১৭১ কিলোমিটার (১০৬ মাইল)। কেন্দ্র ছিল পশ্চিম আর্জেন্টিনার নিউকুয়েন প্রদেশের লোনকোপু শহরের ২৫ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্বে।


প্রতিবেশী চিলির মধ্য ও দক্ষিণাঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়। আর্জেন্টিনা বা চিলির কর্তৃপক্ষ কোন ক্ষয়ক্ষতির কথা জানায়নি।


আর্জেন্টিনা দক্ষিণ আমেরিকার একটি রাষ্ট্র। বুয়েনস আইয়ার্স দেশটির বৃহত্তম শহর ও রাজধানী। দেশটি দক্ষিণ আমেরিকার দক্ষিণ অংশের প্রায় পুরোটা জুড়ে অবস্থিত। আয়তনের দিক থেকে এটি দক্ষিণ আমেরিকার ২য় বৃহত্তম এবং বিশ্বের ৮ম বৃহত্তম রাষ্ট্র।


চিলি দক্ষিণ আমেরিকার দক্ষিণ-পশ্চিম অংশের একটি দেশ। দেশটি প্রশান্ত মহাসাগরের উপকূল ঘেঁষে একটি লম্বা ফিতার মত প্রসারিত একটি ভূখণ্ড। উত্তর-দক্ষিণে চিলির দৈর্ঘ্য প্রায় ৪,২৭০ কিলোমিটার, কিন্তু এর গড় বিস্তার ১৮০ কিলোমিটারেরও কম।


দেশটির মধ্যভাগে রয়েছে একটি উর্বর উপত্যকা। পূর্বে আন্দেস পর্বতমালায় আর্জেন্টিনার সঙ্গে সীমান্ত রয়েছে। চিলির রাজধানী ও বৃহত্তম শহর সান্তিয়াগো মধ্যভাগের উপত্যকায় অবস্থিত।


বিশ্বজুড়ে যেভাবে ভূমিকম্পের ঘটনা ঘটছে তাতে বিশ্লেষকরা বলছেন এতে আতঙ্কিত হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। প্রায় প্রতিদিন বিশ্বের কোথায় না কোথায় ভূমিকম্প হচ্ছে। এটাকে বলা যেতে সিরিজ ভূমিকম্প। এই ভূমিকম্পের লক্ষণ ভালো নয়। যে কোনো মুহূর্তে পৃথিবীতে নেমে আসতে পারে মহা বিপর্যয়। গতকাল মার্কিন যুক্তরাষ্ট্রের একটি রাজ্যে ভূমিকম্প হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com