রক্তপাত এড়াতে বিদ্রোহ থেকে সরে দাঁড়াল ওয়াগনার বাহিনী
প্রকাশ : ২৫ জুন ২০২৩, ০১:২০
রক্তপাত এড়াতে বিদ্রোহ থেকে সরে দাঁড়াল ওয়াগনার বাহিনী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রুশ ওয়াগনার বাহিনীর প্রধান প্রিগোজিন রক্তপাত এড়াতে মস্কোর পথে অগ্রসর না হয়ে নিজ ঘাঁটিতে ফিরে যেতে ওয়াগনার যোদ্ধাদের নির্দেশ দিয়েছেন। আর এর মধ্য দিয়ে রাশিয়ার রাজধানীর মস্কোর দিকে যাওয়া বন্ধ করেছে ওয়াগনার বাহিনী। রাশিয়ার এই বেসরকারি ভাড়াটে বাহিনী শুরু থেকেই ইউক্রেনের বিরুদ্ধে সামনের সারিতে যুদ্ধ করছে।


বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো ভাড়াটে বাহিনী প্রধান প্রিগোজিনের সঙ্গে আলোচনার পর পিছু হটতে শুরু করে ওয়াগনার বাহিনী। প্রিগোজিন শর্ত দিয়েছেন যে, ওয়াগনারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। একই সঙ্গে আরও জানা যায়, উত্তেজনা প্রশোমনে রাশিয়ার ভূখণ্ডে আর অগ্রসর না হতে বেলারুশ প্রেসিডেন্টের প্রস্তাবে রাজি হয়েছেন প্রিগোজিন।


এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ইয়েভজেনি প্রিগোজিন রাশিয়ায় ওয়াগনারের সশস্ত্র সদস্যদের চলাফেরা বন্ধ করতে এবং উত্তেজনা কমাতে আরও পদক্ষেপ নেওয়ার বিষয়ে রাষ্ট্রপতি আলেকজান্ডার লুকাশেঙ্কোর প্রস্তাব গ্রহণ করেছেন।’


এর আগে, রাশিয়ার ভাড়াটে এই বাহিনী সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ করে। বাহিনীটির প্রধান প্রিগোজিন দাবি করেন, শুক্রবার তার সেনাদের ওপর রকেট হামলা চালায় রুশ সেনারা। এর জবাবে ক্রেমলিনের সামরিক নেতৃবৃন্দকে ক্ষমতাচ্যুত করার হুমকি দিয়ে নিজ সেনাদের মস্কোর দিকে পাঠান।


শুক্রবার রাতে ইউক্রেন থেকে রাশিয়ার রোস্তোভ প্রদেশে প্রবেশ করেন ওয়াগনার সেনারা। পুরো বাহিনীকে নেতৃত্ব দেন প্রিগোজিন নিজে। প্রথমে তারা রোস্তোভের সেনাবাহিনীর সদর দপ্তর দখল করেন। এরপর মস্কোর দিকে আগানো শুরু করেন। ইউক্রেনের দক্ষিণাঞ্চলে রুশ বাহিনী যে কথিত বিশেষ সামরিক অভিযান চালাচ্ছেন সেটি রোস্তোভের এই সদর দপ্তর থেকেই পরিচালনা করা হতো।


প্রেসিডেন্ট পুতিন এর আগে শনিবার সকালে জাতির উদ্দেশে ভাষণ দেন। এতে তিনি প্রিগোজিন ও তার বাহিনীকে বিশ্বাসঘাতক হিসেবে অভিহিত করেন এবং বিদ্রোহ বন্ধ করার আহ্বান জানান। সূত্র : রয়টার্স, বিবিসি, সিএনএন


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com