রাস্তা পরিষ্কার রাখতে ডায়াপার পরানো হচ্ছে ঘোড়াকে
প্রকাশ : ২১ জুন ২০২৩, ১৬:০৩
রাস্তা পরিষ্কার রাখতে ডায়াপার পরানো হচ্ছে ঘোড়াকে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মালামাল পরিবহনে ঘোড়ার গাড়ির প্রচলন বহুযুগ ধরে। ইঞ্জিন চালিত গাড়ি আবিষ্কার হওয়ার পূর্বে ঘোড়া কিংবা গরুর গাড়ি ছিল সবচেয়ে বেশি প্রচলিত। কিন্তু এসব ঘোড়ার মলমূত্র থেকে রাস্তাঘাট যেভাবে নোংরা হয়, তা অনেকের কাছেই অস্বস্তিকর। এসব মলমূত্র থেকে ছড়াতে পারে রোগ-জীবাণুও। কিন্তু সেই সমস্যারই দারুণ এক সমাধান এনেছেন ফিলিস্তিনের গাজা উপত্যকার বাসিন্দারা।


ঘোড়ার মলমূত্র থেকে রাস্তা নোংরা হওয়া ও দুর্গন্ধ ছড়ানো আটকাতে প্রাণীগুলোর পেছনে পরিয়ে দেওয়া হচ্ছে ডায়াপার-সদৃশ একধরনের বিশেষ ব্যাগ।


রাস্তায় চলাচলকারী ঘোড়া ও গাধার পশ্চাদ্দেশে বেঁধে দেওয়া হচ্ছে এসব ব্যাগ। ফলে প্রাণীগুলো গাড়ি টানার সময় মলমূত্র ত্যাগ করলে তা গিয়ে পড়ছে সোজা ব্যাগের মধ্যে।


এতে একদিকে যেমন রাস্তা নোংরা হওয়ার আর ভয় থাকছে না, তেমনি প্রাকৃতিক সারেরও চমৎকার উৎস হয়ে উঠেছে সেগুলো। উৎকৃষ্টমানের এসব সার যেকোনো কৃষিজমিতেই ব্যবহার করা যেতে পারে।


গাজার রাস্তা পরিষ্কার রাখার এই উদ্যোগ শুরু হয়েছে কয়েকজন পরিবেশবাদী কর্মীর হাত ধরে। তাঁদের একজন আনোয়ার আল–ঘাওয়াশ। গাজার দেইর আল–বালাহ শহরে কাজ করছে তাঁর দল। তিনি বললেন, ‘আমরা একটি পরিচ্ছন্ন পরিবেশ চাই, আমাদের রাস্তাগুলো পরিষ্কার রাখতে চাই এবং সভ্যভাবে থাকতে চাই।’


সূত্র: রয়টার্স


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com