বিক্রি হচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক ফোর্বস ম্যাগাজিন, দাম কত?
প্রকাশ : ১৪ মে ২০২৩, ১৪:৪১
বিক্রি হচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক ফোর্বস ম্যাগাজিন, দাম কত?
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিক্রি হচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক ব্যবসাবাণিজ্য–বিষয়ক ম্যাগাজিন ফোর্বস। প্রায় ৮০ কোটি (৮০০ মিলিয়ন) মার্কিন ডলারের একটি চুক্তির বিনিময়ে ম্যাগাজিনটির বেশির ভাগ শেয়ার বিক্রি হচ্ছে। ম্যাগাজিনটির বেশির ভাগ শেয়ার কিনছেন অস্টিন রাসেল নামের ২৮ বছর বয়সী এক শতকোটিপতি। যিনি যুক্তরাষ্ট্রভিত্তিক গাড়িপ্রযুক্তি কোম্পানি লুমিনার টেকনোলজিসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)।


ফোর্বস গ্লোবাল মিডিয়া হোল্ডিংসের বর্তমান মালিক হংকং-ভিত্তিক ইন্টিগ্রেটেড হোয়েল মিডিয়া ইনভেস্টমেন্টস (আইডব্লিউএম)। এ ছাড়া ফোর্বস পরিবারের কাছেও মালিকানার কিছু অংশ রয়েছে।


শুক্রবার (১২ মে) এক বিবৃতিতে অস্টিন জানান, তিনি ফোর্বস পরিবারের কাছে থাকা মালিকানার অংশসহ মোট ৮২ শতাংশ শেয়ার কিনতে রাজি হয়েছেন। তবে কিছু শেয়ার ফোর্বসের মূল কোম্পানি ইন্টিগ্রেটেড হোয়েল মিডিয়া ইনভেস্টমেন্টের কাছে থাকবে।


২০১৪ সালে ইন্টিগ্রেটেড হোয়েল মিডিয়ার কাছে কোম্পানির বেশিরভাগ শেয়ার বিক্রি করে ফোর্বস পরিবার। সবশেষ গত বছরের জুনে ফোর্বসকে শেয়ারবাজারে নেয়ার একটি উদ্যোগ গ্রহণ করা হয়। কিন্তু সেটি শেষমেষ বাস্তবায়ন না হলে ফোর্বসের চলমান বিক্রয় প্রক্রিয়া শুরু হয়।


তবে বড় অংশ বিক্রি করলেও পরিচালনা পর্ষদে থাকবেন বর্তমান মালিক ইন্টিগ্রেটেড হোয়েল মিডিয়া। এ ছাড়া ফোর্বস মিডিয়ার বর্তমান চেয়ারম্যান ও প্রধান সম্পাদক স্টিভ ফোর্বসও কোম্পানির সঙ্গে যুক্ত থাকবেন।


প্রায় ১০০ বছরেরও বেশি সময় ধরে প্রকাশিত হয়ে আসছে ফোর্বস ম্যাগাজিন। বিশ্বের শীর্ষ ধনী, বিশ্বের প্রভাবশালীসহ নানাক্ষেত্রের ব্যক্তিদের তালিকা তৈরি করে খ্যাতি অর্জন করেছে ফোর্বস। বর্তমানে বিজ্ঞাপননির্ভর হলেও রাজস্ব আয়ের হিসাবে প্রতিষ্ঠানটি লাভজনক অবস্থায় রয়েছে।


অস্টিন রাসেল নিজেও একবার ফোর্বসের ’থার্টি আন্ডার থার্টি’ তালিকায় স্থান পেয়েছেন। তিনি বলেন, আমি সব সময় ফোর্বসকে একটি ব্র্যান্ড ও মিডিয়া সাম্রাজ্য হিসেবে দেখেছি।


মালিকানা কিনলেও ফোর্বসের সংবাদ পরিবেশন বা পরিচালনার সঙ্গে যুক্ত হবেন না বলে জানিয়েছেন ধনকুবের এই তরুণ।


শুধু অস্টিন রাসেলই নন, বিশ্বের অন্যান্য ধনী ব্যক্তিরাও গত কয়েক বছরে গণমাধ্যমের মালিকানা কিনতে বিনিয়োগ করেছেন। যেমন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস ২০১৩ সালে ওয়াশিংটন পোস্ট ক্রয় করেন। সেলসফোর্সের সহপ্রতিষ্ঠাতা মার্ক বেনিওফ ও তাঁর স্ত্রী লিন বেনিওফ ২০১৮ সালে টাইম ম্যাগাজিন নিজেদের করে নেন। একই বছরে থাইল্যান্ডের ব্যবসায়ী চ্যাচাভাল জিয়ারাভানন ফরচুন ম্যাগাজিন কেনেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com