পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীকে ‘সন্ত্রাসবাদ শিল্পের মুখপাত্র’ বললেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী
প্রকাশ : ০৬ মে ২০২৩, ১৬:২২
পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীকে ‘সন্ত্রাসবাদ শিল্পের মুখপাত্র’ বললেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দীর্ঘ একযুগ পর কোনো পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বিলাওয়াল ভুট্টো জারদারি ভারত সফরে আছেন। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে যোগ দিতে ভারতে পৌঁছালে তাকে অনেকটা গম্ভীর মুখেই স্বাগত জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।


পরে বিলাওয়ালের উপস্থিতিতে পাকিস্তানের নাম উচ্চারণ না করে জয়শঙ্কর বলেন, “গোটা পৃথিবী যখন কোভিডের মোকাবিলায় ব্যস্ত, পরিণতি নিয়ে চিন্তিত, সন্ত্রাসবাদের হুমকি তখনো নিরবচ্ছিন্নভাবে অব্যাহত থেকেছে। এই বিপদ থেকে মুখ ফিরিয়ে থাকা আমাদের নিরাপত্তাজনিত স্বার্থের পক্ষে ক্ষতিকর। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি সন্ত্রাসবাদের কোনো যুক্তি নেই। সন্ত্রাসের যত রকমফের ও রূপ আছে, প্রতিটি বন্ধ হওয়া জরুরি। সীমান্ত পারের সন্ত্রাসও।”


এবার অনেকটা রাখঢাক না করেই বিলাওয়াল ভুট্টোকে “সন্ত্রাসবাদের মুখপাত্র” বলে অভিহিত করলেন জয়শঙ্কর। তিনি বললেন, “সন্ত্রাসবাদের যারা শিকার তারা সন্ত্রাসবাদ নিয়ে আলোচনার জন্য সেই অপরাধীদের সঙ্গে একসঙ্গে বসে না। ভুট্টো এসসিও সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এসেছিলেন; যা বহুপাক্ষিক কূটনীতির অংশ। তার এ সফরকে আমরা এর চেয়ে বেশি কিছু দেখি না।”


ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, এসসিও বৈঠকে ভারত-পাকিস্তানের দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক বৈঠক করেননি।


পাকিস্তানকে খোঁচা মেরে জয়শঙ্কর বলেন, “সন্ত্রাসবাদের ক্ষেত্রে পাকিস্তানের বিশ্বাসযোগ্যতা তার বৈদেশিক মুদ্রার রিজার্ভের চেয়েও দ্রুত কমছে। দেশটিকে এখন ঋণের জন্য দরজায় দরজায় ঘুরতে হচ্ছে।”


জয়শঙ্কর এমন দিনে এই মন্তব্য করলেন যেদিন জম্মু ও কাশ্মীরের পুঞ্চের কাছে একটি জঙ্গলে লুকিয়ে থাকা সন্ত্রাসীদের খুঁজে বের করার অভিযানের সময় ৫ ভারতীয় সেনা নিহত হয়েছিল। পাকিস্তানি বলে সন্দেহ করা সন্ত্রাসীরা গত সপ্তাহে ভারতীয় সেনাবাহিনীর একটি ট্রাকে অতর্কিত হামলা চালিয়ে আরও পাঁচ সেনাকে হত্যা করেছিল। ভারত বহুবার জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসীদের অস্ত্র ও রসদ সরবরাহকরে সন্ত্রাসবাদকে সমর্থন করার জন্য পাকিস্তানের সক্রিয় জড়িত থাকার প্রমাণ দেখিয়েছে। জাতিসংঘের ঘোষিত সন্ত্রাসী মাসুদ আজহার, ২৬/১১-এর মাস্টারমাইন্ড হাফিজ সাইদসহ আরও অনেকে পাকিস্তানে অবস্থান করছেন।


বিবার্তা/নিলয়

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com