চার্লসের রাজসিক অভিষেক আজ
প্রকাশ : ০৬ মে ২০২৩, ০৮:৪৯
চার্লসের রাজসিক অভিষেক আজ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর গত বছর সেপ্টেম্বরে তার বড় ছেলে যুবরাজ চার্লস উত্তরাধিকার হিসেবে রাজা তৃতীয় চার্লস হিসেবে পরিচিত হন। রাজা হিসেবে স্বীকৃতি পেলেও রাজ্যাভিষেকের আনুষ্ঠানিকতা সে সময় হয়নি। কয়েক মাসের প্রস্তুতি শেষে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অভ্যাগত ও রাজপারিষদদের সামনে আজ শনিবার ব্রিটেনের রাজা হিসেবে আনুষ্ঠানিক অভিষেক হবে ৭৪ বছর বয়সী তৃতীয় চার্লসের।


অভিষেকের প্রাক্কালে শুক্রবার অনুষ্ঠানের অনুশীলনের জন্য ওয়েস্টমিনস্টার অ্যাবেতে উপস্থিত হয়েছিলেন রাজা তৃতীয় চার্লস, কুইন কনসর্ট ক্যামিলা এবং প্রিন্স উইলিয়াম। শনিবারের এ অনুষ্ঠানকে ঘিরে শুক্রবার থেকেই ওয়েস্টমিনস্টার অ্যাবেতে সাজসাজ অবস্থা বিরাজ করছে। ৭০ বছরের মধ্যে প্রথম এ অভিষেক সরাসরি দেখতে সেন্ট্রাল লন্ডনের মল, হোয়াইট হল এবং পার্লামেন্ট স্কোয়ার ঘিরে হাজার হাজার জনতা এবং রাজপরিবারের ভক্ত-শুভাকাঙ্ক্ষী ভিড় করবেন বলে ধারণা করা হচ্ছে।


স্থানীয় সময় শনিবার (৬ মে) বেলা ১১টায় অভিষেকের আনুষ্ঠানিকতা শুরুর আগে রাজাকে বহনকারী গাড়িবহর বাকিংহাম প্রাসাদ থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবে অভিমুখে যাত্রা শুরু করবে। অভিষেক অনুষ্ঠানের পরপরই ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে প্রাসাদ অভিমুখে অভিষেক মিছিলের আয়োজন করা হবে। বিকালে রাজা এবং রানি বাকিংহাম প্রাসাদের ব্যালকনি থেকে জনতার উদ্দেশে হাত নেড়ে শুভেচ্ছা জানাবেন।


এ অভিষেক অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া আয়ারল্যান্ড, ফ্রান্স, স্পেন, বেলজিয়াম, জাপান, হাঙ্গেরি এবং অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান এতে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।


বিবিসি জানাচ্ছে, আজ ধর্মীয় অনুশাসন আর ব্রিটিশ কেতা মেনে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অভ্যাগত ও রাজপারিষদদের সামনে আনুষ্ঠানিকভাবে রাজমুকুট পরিয়ে ব্রিটেনের রাজা হিসেবে তৃতীয় চার্লসের অভিষেক হবে।


সিএনবিসিসহ বেশকিছু গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এই অনুষ্ঠান করতে আনুমানিক ১২৫ মিলিয়ন ডলার খরচ হতে পারে। যদিও রাজা চার্লস বারবার জানিয়েছেন যে, ছোট করে যেন রাজ্যাভিষেকের অনুষ্ঠান করা হয়, তারপরেও যে খরচ হচ্ছে তাতে চোখ কপালে ওঠার অবস্থা।


১৯৫৩ সালে রানী এলিজাবেথের রাজ্যাভিষেকের সময় বিশ্বজুড়ে দুই কোটি মানুষ সরাসরি সেই অনুষ্ঠান দেখেছিলেন। এবার সেই রেকর্ড ভাঙতে চলেছে বলেই ধারণা করা হচ্ছে। এছাড়া ১২ লাখ মানুষ সরাসরি উৎসবে যোগ দিতে লন্ডন সফর করছেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com