যুদ্ধবিরতির মধ্যেও ভয়াবহ লড়াই সুদানে
প্রকাশ : ০৪ মে ২০২৩, ১৬:৫৮
যুদ্ধবিরতির মধ্যেও ভয়াবহ লড়াই সুদানে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুদানে সামরিক বাহিনীর সাথে দেশটির আধা-সামরিক বাহিনীর সংঘাত বন্ধে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করা হলেও রাজধানী খার্তুমে দু’পক্ষের লড়াই ভয়াবহ আকার ধারণ করেছে। এই কারণে দেশটিতে দীর্ঘমেয়াদী যুদ্ধবিরতি আপাতত সম্ভব হবে না বলে ধারণা করা হচ্ছে।


বৃহস্পতিবার (৪ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধবিরতির মধ্যেই সুদানের রাজধানী খার্তুমের কেন্দ্রে দেশটির সেনাবাহিনীর সঙ্গে আধা-সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)-এর ভয়ংকর লড়াইয়ের কথা শোনা যাচ্ছে। আজ বৃহস্পতিবারও উভয় পক্ষের মধ্যে লড়াই চলছে এবং সেনাবাহিনী প্রেসিডেন্ট প্রাসাদ ও সেনা সদর দপ্তরের আশপাশের এলাকাগুলো থেকে আরএসএফ-কে হটিয়ে দেওয়ার চেষ্টা করছে।


রয়টার্স বলছে, সম্ভাব্য আলোচনার আগে যুদ্ধরত উভয় পক্ষই রাজধানীতে অঞ্চল নিয়ন্ত্রণের জন্য লড়াই করছে বলে মনে হচ্ছে। যদিও উভয় পক্ষের নেতারা দুই সপ্তাহেরও বেশি সময় ধরে লড়াইয়ের পর আলোচনায় বসতে নিজেদের ইচ্ছা প্রকাশ্যে খুব কমই দেখিয়েছেন।


রাজধানী খার্তুমের পাশাপাশি ওমদুরমান এবং বাহরির মতো পার্শ্ববর্তী শহরগুলোতেও ভারী বোমাবর্ষণ করা হচ্ছে। কয়েকদিন আগে উভয় পক্ষই সাত দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছিল। তবে সেই যুদ্ধবিরতি বারবার লঙ্ঘন করা হয়েছে।


এদিকে বুধবার মানবিক সহায়তার ছয়টি ট্রাক লুটপাট এবং রাজধানীতে বিমান হামলার মাধ্যমে যুদ্ধবিরতি লঙ্ঘন করার পর পরিস্থিতির নিরাপদ উত্তরণের গ্যারান্টি দিতে যুদ্ধরত দলগুলোকে চাপ দিয়েছে জাতিসংঘ।


জাতিসংঘের সহায়তা প্রধান মার্টিন গ্রিফিথস বলেছেন, ত্রাণ সরবরাহের জন্য সহায়তা বহনকারী কনভয়ের সুরক্ষা নিশ্চিত করতে দুই থেকে তিন দিনের মধ্যে সুদানের যুদ্ধরত পক্ষগুলোর সাথে তিনি মুখোমুখি বৈঠক করবেন বলে আশা করছেন।


জাতিসংঘ সতর্ক করে বলেছে, গত ১৫ এপ্রিল শুরু হওয়া সেনাবাহিনী এবং আরএসএফের মধ্যকার এই লড়াইয়ের ফলে মানবিক বিপর্যয় সৃষ্টির ঝুঁকি রয়েছে। এমনকি সেই বিপর্যয় অন্যান্য দেশেও ছড়িয়ে পড়তে পারে।


গত মঙ্গলবার সুদান জানিয়েছে, সংঘর্ষ শুরুর পর থেকে এখন পর্যন্ত ৫৫০ জন মারা গেছেন এবং ৪ হাজার ৯২৬ জন আহত হয়েছেন। এছাড়া প্রায় ১ লাখ মানুষ সুদান ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে পালিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।


বিবার্তা/নিলয়

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com