হিমালয়ে শক্তিবর্ধক ভেষজ আনতে গিয়ে নিহত ৩
প্রকাশ : ০৪ মে ২০২৩, ১৬:৪২
হিমালয়ে শক্তিবর্ধক ভেষজ আনতে গিয়ে নিহত ৩
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

এশিয়ার একটি পর্বতমালা হিমালয়। এটি অনেক পর্বতের সমন্বয়ে গঠিত। ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান ও চীন এই পাঁচটি দেশে এটি বিস্তৃত। হিমালয়ের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ ‘মাউন্ট এভারেস্ট’। এটি বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ। এর উচ্চতা প্রায় আট হাজার ৮৪৮ মিটার। হিমালইয় শৃঙ্গে অনেক প্রকারের ঔষধ পাওয়া যায় বলে কথিত আছে।


হিমালয়ের গা ঘেঁসে বেড়ে ওঠা অনেক পতঙ্গ, ছত্রাক রয়েছে, যেগুলো রোগ নিরাময়ে বিশেষ উপকারী। এরকমই জীবনীশক্তি ও যৌনশক্তি বর্ধনকারী ভেষজ পতঙ্গ আনতে গিয়ে মঙ্গলবার তুষারধসের কবলে পড়ে নিখোঁজ হয়ে যান ৬ জন। তাদের মধ্যে ৩ জনের দেহ উদ্ধার করা হয়েছে ৩ মে, বুধবার। নেপালের নিরাপত্তারক্ষীরা দেহগুলো উদ্ধার করেন।


জানা গেছে, হিমালয় পাহাড়ের গায়ে বেড়ে ওঠা ইয়ার্শাগুম্বা সহ অন্যান্য ভেষজ আনতে গিয়েছিলেন ১২ জন। নেপালের দারচুলা জেলায় হিমালয়ের গায়েই তাঁবু খাটিয়েছিলেন তারা। হঠাৎ করেই মঙ্গলবার ওই পার্বত্য এলাকায় তুষারধস নামে। সেই ঘটনায় ওই তাঁবুগুলোসহ সকলেই চাপা পড়ে যান।


এরপর স্থানীয় বাসিন্দা ও নিরাপত্তারক্ষীদের তৎপরতায় ৭ জনকে জীবিত উদ্ধার করা গেলেও নিখোঁজ হয়ে যান ৫ জন। ২৪ ঘণ্টা পর তাদের মধ্যে ৩ জনের দেহ উদ্ধার করে নেপালের নিরাপত্তারক্ষীরা।


খবরটি জানিয়ে ডিএসপি ঈশ্বরাদিত্য ভাট বলেন, তুষারধসের পরই নেপাল পুলিশ, এলাকাবাসী এবং আমাদের দল উদ্ধারকাজে নামে। তুষারের প্রায় আধা কিলোমিটার নিচে চাপা পড়েছিল মৃতদেহগুলো। তাদের শনাক্ত করার চেষ্টা চলছে। মৃত ৩ জনের মধ্যে এক নারীও রয়েছেন।


অন্যদিকে, বাজহাং জেলাতেও ইয়ার্শাগুম্বা আনতে গিয়ে তুষারধসের কবলে পড়ে নিখোঁজ হয় গিয়েছেন ৩২ বছর বয়সি এক মহিলা। তার খোঁজে তল্লাশি অভিযান শুরু করেছে নেপাল পুলিশ।


প্রতি বছর একটি নির্দিষ্ট মৌসুমে হিমালয়ান ভায়াগ্রা বা ইয়ার্সা গুম্বা সংগ্রহে বরফ ঢাকা দুর্গম পাহাড় চড়েন স্থানীয় গ্রামবাসীরা। দুষ্প্রাপ্য প্রজাতির এই ছত্রাক গরম পানি, চা, স্যুপ অথবা স্টু-এর সঙ্গে মিশিয়ে খেলে অনেক উপকার মেলে বলে কথিত রয়েছে। এই ছত্রাক যৌবন দীর্ঘস্থায়ী করে, এমনটাই বিশ্বাস অনেকের।


পৃথিবীতে এই ছত্রাক পাওয়া যায় শুধু হিমালয়েই। ফলে এর চাহিদাও বিপুল। চীনে সোনার থেকে তিন গুন বেশি দামে বিক্রি হয় এই ‘ইয়ার্সা গুম্বা’। এই কারণেই ঝুঁকি নিয়ে ‘ইয়ার্সা গুম্বা’ সংগ্রহে যান স্থানীয়রা। এটি সাধারণত মেলে ৩ হাজার থেকে ৫ হাজার মিটার উচ্চতায়। বর্তমানে আরও দুষ্প্রাপ্য হয়ে উঠছে হিমালয়ান ভায়াগ্রা। পরিবেশগত কারণ ছাড়াও অতিরিক্ত সংগ্রহের কারণেই এটি কমে গেছে।


সূত্র: এনডিটিভি


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com