তুরস্কে নির্বাচন: চ্যালেঞ্জের মুখে এরদোয়ান
প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৩, ০০:০২
তুরস্কে নির্বাচন: চ্যালেঞ্জের মুখে এরদোয়ান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুরস্কে গত ২০ বছরেরও বেশি সময় ধরে ক্ষমতায় আছেন প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে তিনি বিরোধীদের পক্ষ থেকে সবচেয়ে কঠিন এক চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছেন। কারণ তুরস্কের ছয়টি বিরোধী দল ১৪ মে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনকে সামনে রেখে একতাবদ্ধ হয়েছে। প্রেসিডেন্ট এরদোয়ানের বিরুদ্ধে একক প্রার্থী হিসেবে দাঁড় করিয়েছে বিরোধী নেতা কেমাল কিলিচদারুগলুকে।


প্রেসিডেন্ট এরদোয়ানের দুই দশকের শাসনামলে তুরস্ক ক্রমশই একটি কর্তৃত্ববাদী রাষ্ট্রে পরিণত হয়েছে। বিরোধী রাজনৈতিক দলগুলো এখন এই অবস্থার পরিবর্তন ঘটাতে চান।


দেশটিতে লাগামহীন মুদ্রাস্ফীতি এবং সাম্প্রতিক ভূমিকম্পে ৫০ হাজারেরও বেশি মানুষ নিহত হওয়ার পর এরদোয়ানের অবস্থা এখন অনেকটাই নাজুক।


আসছে প্রেসিডেন্ট নির্বাচনে যতো ভোট পড়বে, কোনো প্রার্থী যদি তার ৫০ শতাংশের বেশি পান, তাহলে তিনি সরাসরি প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। এরকম না হলে নির্বাচনের দুই সপ্তাহ পর সর্বোচ্চ ভোট পাওয়া দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফায় ভোটাভুটি অনুষ্ঠিত হবে।


যেসব চ্যালেঞ্জের মুখে এরদোয়ান


তুরস্কের ভোটাররা গত কয়েক বছর ধরেই বিভক্ত। কিন্তু ৬৯ বছর বয়সী এরদোয়ান এবার যতোটা চাপের মুখে পড়েছেন, এর আগে এরকম কখনো হয়নি।


জনমত জরিপে দেখা যাচ্ছে তার প্রতিদ্বন্দ্বী বিরোধী জোটের প্রার্থী তার চেয়ে এগিয়ে রয়েছেন।


এরদোয়ানের জাস্টিস এন্ড ডেভেলপমেন্ট পার্টি সংক্ষেপে একে পার্টি ২০০২ সালের নভেম্বর মাস থেকে ক্ষমতায়। এবং এরদোয়ান তুরস্ক শাসন করে আসছেন ২০০৩ সাল থেকে।


এবারের নির্বাচনে প্রায় ৬০ লাখ নতুন ভোটার ভোট দেবেন যারা এরদোয়ান ছাড়া আর কোনো রাজনৈতিক নেতাকে রাষ্ট্র পরিচালনা করতে দেখেননি।


এরদোয়ান শুরুতে ছিলেন তুরস্কের প্রধানমন্ত্রী। ২০১৪ সালে তিনি প্রেসিডেন্ট হন এবং ২০১৬ সালে ব্যর্থ এক সামরিক অভ্যুত্থানের পর নাটকীয়ভাবে তিনি তার ক্ষমতা বৃদ্ধি করেন। হয়ে ওঠেন একচ্ছত্র ক্ষমতার অধিকারী।


এখন তিনি বিশাল একটি প্রাসাদ থেকে রাষ্ট্র পরিচালনা করেন। দেশটির বেশিরভাগ মিডিয়াই তার মিত্রদের নিয়ন্ত্রণে।


প্রচুর সংখ্যক তুর্কী নাগরিক দেশটিতে লাগামহীন মূল্যস্ফীতির জন্য এরদোয়ানকে দায়ী করেন। কারণ তিনি ব্যাংকের সুদের হার বাড়াতে রাজি হননি।


বর্তমানে তুরস্কে সরকারিভাবে মূল্যস্ফীতির হার ৫০ শতাংশের বেশি। কিন্তু অর্থনীতিবিদরা বলছেন এই হার আসলে ১০০ শতাংশেরও বেশি।


ছয়টি বিরোধী দল-একজন প্রার্থী


৭৪ বছর বয়সী কেমাল কিলিচদারুগলু একজন সজ্জন ও পণ্ডিত ব্যক্তি। প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টি বা সিএইচপির প্রধান তিনি।


এর আগে বিভিন্ন নির্বাচনে তার নেতৃত্বাধীন সিএইচপি পরাজিত হয়েছে।


তবে এবারের চিত্রটা ভিন্ন রকমের হতে পারে কারণ এরদোয়ানের বিরুদ্ধে তিনি লড়ছেন বিরোধী জোটের একক প্রার্থী হিসেবে। প্রেসিডেন্ট এরদোয়ানকে ঠেকাতে ছয়টি বিরোধী রাজনৈতিক দল একত্রিত হয়ে এই জোট গঠন করেছে।


ভোট ভাগাভাগি


নির্বাচনের আগে জনমত জরিপে দেখা গেছে বিরোধী জোটের প্রার্থী কেমাল কিলিচদারুগলু জনপ্রিয়তার দৌড়ে প্রেসিডেন্ট এরদোয়ানের চেয়ে এগিয়ে রয়েছেন।


তুরস্কের জনমত সমীক্ষা যে সবসময় নির্ভরযোগ্য হয় তা নয়। তবে প্রথম রাউন্ডেই কিলিচদারুগলুর সরাসরি জয়ী হওয়ার সম্ভাবনা বড় ধরনের ধাক্কা খেয়েছে যখন তার দলের সাবেক একজন নেতা মুহারেম ইঞ্জে প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নেন।


৫৮ বছর বয়সী ইঞ্জে ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পিপলস পার্টি বা সিএইচপি দলের প্রার্থী ছিলেন। কিন্তু কিলিচদারুগলুর সাথে মতবিরোধের জের ধরে ওই নির্বাচনের দুবছর পর তিনি সিএইচপি ছেড়ে চলে যান।


বর্তমানে তিনি ধর্মনিরপেক্ষ জাতীয়তাবাদী দল হোমল্যান্ড পার্টির নেতৃত্ব দিচ্ছেন। তার বিরুদ্ধে প্রেসিডেন্ট এরদোয়ানের ক্রীড়নক হয়ে বিরোধীদের ভোট ভাগাভাগি করার অভিযোগ উঠেছে।


ভোটের হিসাব নিকাশ


তুরস্কে ৬০০ আসনের পার্লামেন্টে স্থান পেতে হলে একটি দলকে, অথবা ওই দলটি যে জোটের সদস্য তাদেরকে অন্তত সাত শতাংশ ভোট পেতে হবে। এ কারণে দেশটিতে জোটের রাজনীতি এতোটা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।


ছয়টি দল নিয়ে গঠিত বিরোধী জোট নির্বাচনে জয়ী হলে যেসব সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছে তার একটি হচ্ছে এই নিয়ম পরিবর্তন করা।


তুরস্কের নির্বাচনী ব্যবস্থায় ভোটাররা প্রার্থীকে নয়, বরং তাদের পছন্দের দলকে ভোট দিয়ে থাকে। এই পদ্ধতিতে একটি দল যতো ভোট পায় সে অনুপাতে তাদের আসন সংখ্যা নির্ধারিত হয়।


সূত্র : বিবিসি বাংলা।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com