৮১ বছর পর খোঁজ মিলল দ্বিতীয় বিশ্বযুদ্ধে ডুবে যাওয়া জাহাজের
প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৩, ১৪:৪৯
৮১ বছর পর খোঁজ মিলল দ্বিতীয় বিশ্বযুদ্ধে ডুবে যাওয়া জাহাজের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দ্বিতীয় বিশ্বযুদ্ধে (১৯৪২ সালে) ৮৬৪ জন অস্ট্রেলীয় সেনা নিয়ে যাওয়ার সময় সমুদ্রে ডুবে গিয়েছিল জাপানের একটি জাহাজ। তার পর কেটে গেছে বহু বছর, সেই জাহাজের কোনও হদিস পাওয়া যায়নি তখন। 


সম্প্রতি দক্ষিণ চিন সাগরের লুজন দ্বীপের উত্তর-পশ্চিমে সেই জাহাজের সন্ধান পেয়েছেন এক দল বিজ্ঞানী। সংবাদমাধ্যম ‘ইনডিপেনডেন্ট’-এর প্রতিবেদনে এমনই দাবি করা হয়েছে।


অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মার্লেস ২২ এপ্রিল, শনিবার ঘোষণা করেন যে, এসএস মন্টেভিডিয়ো মারু নামে ওই জাহাজের খোঁজ মিলেছে গভীর সমুদ্রে। ১৯৪২ সালে ফিলিপিন্সের কাছে সমুদ্রে ডুবে গিয়েছিল জাহাজটি। ওই জাহাজে করে যুদ্ধবন্দিদের নিয়ে যাওয়া হচ্ছিল বলেই অনুমান গবেষকদের। 


এই জাহাজডুবিকে অস্ট্রেলিয়ার ইতিহাসে ‘ভয়ঙ্করতম দুর্ঘটনা’ বলে মনে করা হয়। যুদ্ধবন্দিদের পাপুয়া নিউ গিনি থেকে চিনের হাইনান প্রদেশে নিয়ে যাওয়ার সময় আমেরিকার নৌবাহিনীর যুদ্ধজাহাজ থেকে ছোড়া টর্পেডোর হামলায় ৮৬৪ জনকে নিয়ে ডুবে যায় জাহাজটি। তারপর থেকে জাহাজটির আর হদিস পাওয়া যায়নি।


অস্ট্রেলিয়া সরকার সূত্র মতে, সমুদ্রের ১৩ হাজার ৩২৩ ফুট নীচে জাহাজটি খুঁজে পেয়েছেন গবেষকরা। তবে ধারণা করা হচ্ছে, ৮৬৪ জন নয়, এক হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল এই জাহাজডুবিতে।


সূত্র: আনন্দবাজার পত্রিকা 


বিবার্তা/এমজে 

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com