ক্যাথলিক ও প্রোটেস্টান্ট সম্প্রদায়ের মধ্যে ফের সহিংসতার আশঙ্কা
প্রকাশ : ১০ এপ্রিল ২০২৩, ১৯:১৯
ক্যাথলিক ও প্রোটেস্টান্ট সম্প্রদায়ের মধ্যে ফের সহিংসতার আশঙ্কা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর আয়ারল্যান্ডে ক্যাথলিক ও প্রোটেস্টান্ট সম্প্রদায়ের মধ্যে প্রায় তিন দশকের উত্তেজনা ও সহিংসতা বন্ধ করতে ২৫ বছর আগে ‘গুড ফ্রাইডে’ চুক্তি স্বাক্ষর হয়েছিল। প্রায় ৩ হাজার ৫০০ মানুষ ওই সংঘাতে প্রাণ হারিয়েছিলেন।


১৯৯৮ সালের ১০ এপ্রিল থেকে আয়ারল্যান্ড দ্বীপ, যুক্তরাজ্যের ওই প্রদেশে তখন থেকেই দুই সম্প্রদায়ের মধ্যে ক্ষমতা ভাগের কাঠামো চালু আছে। কিন্তু ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করায় সেই চুক্তির ভিত্তি নড়ে গেছে।


আইরিশ প্রজাতন্ত্রের সঙ্গে উত্তর আয়ারল্যান্ডের স্থলসীমার মধ্যে নিয়ন্ত্রণ আগের মতোই প্রায় অদৃশ্য রাখার উদ্যোগের ফলে উত্তর আয়ারল্যান্ডের সঙ্গে ব্রিটিশ ভূখণ্ডের মাঝে সমুদ্রে নতুন এক সীমা তৈরি হয়েছে। ফলে প্রোটেস্টান্ট সম্প্রদায়ের মধ্যে ক্ষোভ বাড়ছে।


প্রোটেস্টান্ট ডিইউপি দল এক বছরেরও বেশি সময় ধরে প্রাদেশিক সরকারে অংশ নিতে অস্বীকার করে আসছে। সেই জটিলতা কিছুটা কমাতে সম্প্রতি ব্রিটেন ও ইইউ সমঝোতায় এলেও নতুন করে অশান্তির আশঙ্কা দূর হচ্ছে না।


এমনই প্রেক্ষাপটে ১১ এপ্রিল, মঙ্গলবার উত্তর আয়ারল্যান্ড সফরে আসছেন আইরিশ বংশোদ্ভূত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার সফরে আড়ম্বর ছাড়াই এক সপ্তাহ ধরে ‘গুড ফ্রাইডে’ চুক্তির রজতজয়ন্তী উদযাপন করা হবে।


মূলত ২৫ বছর আগে মার্কিন প্রশাসন ওই প্রদেশে শান্তি ফেরাতে সক্রিয় উদ্যোগ নিয়েছিল। বর্তমানে সেই শান্তি অত্যন্ত নাজুক অবস্থায় রয়েছে। গত মাসে ব্রিটেনের এমআই ফাইভ গোয়েন্দা সংস্থার এক রিপোর্ট অনুযায়ী, অভ্যন্তরীণ সন্ত্রাসবাদের আশঙ্কা তীব্র হয়ে উঠেছে এবং নিকট ভবিষ্যতে সহিংসতা শুরু হতে পারে বলে সংস্থাটি আশঙ্কা করছে। এমনকি বাইডেনের সফরের সময়েও হামলার আশঙ্কা উড়িয়ে দেয়া যাচ্ছে না।


ব্রিটেন ও আইরিশ প্রজাতন্ত্রের ভারতীয় বংশোদ্ভূত দুই প্রধানমন্ত্রী নতুন করে উত্তেজনা এড়াতে জোরাল উদ্যোগ নেওয়ার কথা ঘোষণা করেছেন। ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক দুই দেশের সরকারের মধ্যে সেই সহযোগিতার প্রতি বিশাল আন্তর্জাতিক সমর্থনের কথাও উল্লেখ করেন।


তার মতে, ২৫ বছর আগে সব পক্ষ আপোষ মেনে নিয়ে সব কঠিন সিদ্ধান্ত নিয়েছিল, সেই মনোভাবের প্রতি সম্মান দেখানো উচিত। আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকর সুনাকের সঙ্গে মিলে উত্তর আয়ারল্যান্ডে রাজনৈতিক অচলাবস্থা কাটানোর অঙ্গীকার করেছেন।


গত ২৫ বছরে উত্তর আয়ারল্যান্ডের বাস্তব পরিস্থিতি অনেকটা বদলে গেছে। ক্যাথলিক সম্প্রদায়ের জনসংখ্যা তুলনামূলকভাবে বেড়ে যাওয়ায় ব্যালেট বক্সে রাজনৈতিক সমীকরণও আগের মতো নেই। গত আঞ্চলিক নির্বাচনে জয়লাভ করে দল ক্ষমতার নেতৃত্ব দিচ্ছে শিন ফেন ।


প্রোটেস্টান্ট ডিইউপি দল সরকারে যোগ না দেওয়ায় অবশ্য অচলাবস্থা চলছে। ক্যাথলিক সম্প্রদায়ের মধ্যে, আইরিশ প্রজাতন্ত্রের সঙ্গে পুনরায় একত্রীকরণের আকাঙ্ক্ষাও বেড়ে চলেছে। ফলে ‘গুড ফ্রাইডে’ বোঝাপড়া নতুন করে চাঙ্গা করতে না পারলে ভবিষ্যতে উত্তর আয়ারল্যান্ড প্রদেশ ব্রিটেনের হাতছাড়া হয়ে যেতে পারে বলে আশঙ্কা বাড়ছে।


এছাড়া স্কটল্যান্ডের পাকিস্তানি বংশোদ্ভূত নয়া ‘ফার্স্ট মিনিস্টার’ নতুন করে সেই প্রদেশের স্বাধীনতার প্রয়াস চাঙ্গা করে তোলার অঙ্গীকার করায় ব্রিটিশ যুক্তরাজ্যের ভবিষ্যৎ নিয়েও দুশ্চিন্তা বাড়ছে। সূত্র. ডয়চে ভেলে


বিবার্তা/মোবারক/রোমেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com