দক্ষিণ আফ্রিকায় ভবন ধসে নিহত ৫, আটকা ৪৯
প্রকাশ : ০৭ মে ২০২৪, ১৫:৪৪
দক্ষিণ আফ্রিকায় ভবন ধসে নিহত ৫, আটকা ৪৯
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ আফ্রিকায় এক উপকূলীয় শহরে নির্মাণাধীন একটি পাঁচতলা ভবন ধসে ৫ জন নিহত হয়েছে। ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে কমপক্ষে ৪৯ জন। ধ্বংসস্তূপের নীচে ১২ ঘন্টারও বেশি সময় ধরে চাপা পড়ে থাকা কয়েক ডজন নির্মাণ শ্রমিকের সন্ধানে রাতভর কাজ করেছিল উদ্ধারকারী দল।


সোমবার (৬ মে) বিকেলে স্থানীয় সময় ওয়েস্টার্ন কেপ টাউনের পূর্ব উপকূলীয় জর্জ শহরে ভয়াবহ এ ঘটনা ঘটে।


এপির প্রতিবেদনে বলা হয়েছে, ভবনটি ধসে পড়ার সময় সেখানে ৭৫ নির্মাণ শ্রমিক উপস্থিত ছিল।


৭ মে, মঙ্গলবার ভোরে কর্তৃপক্ষ বলেছে, মৃতের সংখ্যা বেড়ে পাঁচজনে দাঁড়িয়েছে, যখন সোমবার বিকেলে ধসে পড়া ভবনের ধ্বংসাবশেষে ৪৯ জন শ্রমিক চাপা পড়ে গেছে।


কর্তৃপক্ষ জানিয়েছে, ধ্বংসস্তূপ থেকে আরও ২১ জন শ্রমিককে উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে, যাদের মধ্যে অন্তত ১১ জন গুরুতর আহত হয়েছেন।


দক্ষিণ আফ্রিকার দক্ষিণ উপকূলে কেপটাউন থেকে প্রায় ৪০০ কিলোমিটার (২৫০ মাইল) পূর্বে জর্জ শহরে এই ধস ঘটেছে। ১০০ জনের বেশি জরুরী উদ্ধারকর্মী এবং স্নিফার কুকুর ব্যবহার করে শ্রমিকদের সনাক্ত করার চেষ্টা করেছিল, যাদের মধ্যে কয়েকজন কংক্রিটের বিশাল স্ল্যাবের নীচে আটকা পড়েছিল।


উদ্ধার প্রচেষ্টায় সাহায্য করার জন্য বড় ক্রেন এবং অন্যান্য ভারী উত্তোলন সরঞ্জামগুলিকে সাইটে আনা হয়েছিল এবং অনুসন্ধান ও উদ্ধারকর্মীদের রাতভর কাজ করার জন্য লম্বা স্পটলাইট স্থাপন করা হয়েছিল।


প্রাদেশিক ওয়েস্টার্ন কেপ ডিজাস্টার ম্যানেজমেন্ট এবং ফায়ার অ্যান্ড রেসকিউ সার্ভিসেসের প্রধান পরিচালক কলিন ডিনার বলেছেন, উদ্ধারকারীরা ধ্বংসস্তূপে আটকা পড়া ১১ জন শ্রমিকের সাথে যোগাযোগ করেছে এবং তাদের বের করে আনার ব্যাপারে আশাবাদী।


তিনি বলেন, তাদের মধ্যে কয়েকজন উদ্ধারকারীদের সঙ্গে কথা বলছিল কিন্তু কংক্রিটের নিচে হাত-পা আটকে থাকায় নড়াচড়া করতে পারছে না।


তিনি বলেন, এটি একটি খুব কঠিন অপারেশন। আমরা মনে করি এটি এখনও বেশ সময় নেবে। সারাদিন তল্লাশি অভিযান চলবে। আমরা অনেক লোক পেয়েছি কিন্তু এটি সত্যিই কঠিন কাজ। এরকম একটি বিল্ডিংয়ে এত লোক আটকে থাকা খড়ের গাদায় সুই খোঁজার মতো। আপনাকে আক্ষরিক অর্থেই কংক্রিট ভেঙ্গে রিইনফোর্সিং কেটে ফেলতে হবে।


জর্জ মিউনিসিপ্যালিটি জানায়, ভবনটি যখন ধসে পড়ে তখন নির্মাণস্থলে ৭৫ জন শ্রমিক ছিলেন। এটি বলেছে যে উদ্ধারকারীদের তিনটি দল ধসে পড়া বিল্ডিংয়ের চারপাশে আলাদা জায়গায় কাজ করছে যেখানে তারা বিশ্বাস করে যে নির্মাণ শ্রমিকরা থাকতে পারে।


শ্রমিকদের পরিবার এবং বন্ধুরা কাছাকাছি পৌরসভা অফিসে জড়ো হয়।


জর্জ এক্সিকিউটিভ মেয়র লিওন ভ্যান উইক বলেছেন, আমাদের চিন্তাভাবনা পরিবার এবং ক্ষতিগ্রস্ত সকলের সাথে যারা তাদের প্রিয়জনের কথার জন্য অপেক্ষা করছে।


কর্তৃপক্ষ কী কারণে এই ট্র্যাজেডিটি ঘটল তা তদন্ত করছে এবং পুলিশ একটি মামলা দায়ের করেছে, কিন্তু হঠাৎ ভবনটি কেন ধসে পড়ল সে বিষয়ে কোনো তাৎক্ষণিক তথ্য পাওয়া যায়নি। কাছাকাছি একটি বাড়ির সিসিটিভি ফুটেজে দেখা গেছে যে কংক্রিটের কাঠামো এবং এর চারপাশে ধাতব ভারা দুপুর ২.০৯ মিনিটে ভেঙে পড়ে। সোমবার বিকেলে, যার ফলে আশেপাশের উপর ধুলোর ঢেউ ওঠে।


ধসে পড়ার পর লোকজন অন্য ভবন থেকে বেরিয়ে আসে, তাদের মধ্যে কেউ কেউ চিৎকার করে।


বেসরকারি সংস্থা গিফট অব দ্যা গিভার্সের স্থানীয় প্রতিনিধি মার্কো ফেরেরা সোমবার উদ্ধারকারীদের সহায়তা এবং খাবার ও পানীয় দেয়ার জন্য একটি দলের সাথে ঘটনাস্থলে ছিলেন। এটি অনুসন্ধানে সহায়তা করার জন্য তিনটি স্নিফার কুকুর এবং হ্যান্ডলার সরবরাহ করেছে বলে জানিয়েছে ফেরেরা।


ইএনসিএ টিভি নিউজ চ্যানেলকে ফেরেরা বলেন, এই পর্যায়ে পরিস্থিতি এখনও উদ্ধারের পর্যায়ে রয়েছে। আমরা জানি না, এটি সম্ভবত কয়েকদিন ধরে চলতে চলেছে। কিছু কংক্রিট তুলতে সাহায্য করার জন্য সেখানে কিছু ক্রেন আছে।


প্রাদেশিক ওয়েস্টার্ন কেপ সরকার তার দুর্যোগ প্রতিক্রিয়া ইউনিটের প্রধান ডিনারকে কেপটাউন থেকে জর্জে উদ্ধার অভিযানের তদারকি করতে পাঠায় এবং প্রাদেশিক সরকারের প্রধান ওয়েস্টার্ন কেপ প্রিমিয়ার অ্যালান উইন্ডও ঘটনাস্থলে ছিলেন।


উইন্ড বলেছেন, যে প্রাদেশিক সরকার সহায়তার জন্য অতিরিক্ত সংস্থানও পাঠিয়েছে।


উইন্ড একটি বিবৃতিতে বলেছেন, জরুরী কর্মীদের তাদের প্রতিক্রিয়া ত্বরান্বিত করার জন্য সমস্ত প্রয়োজনীয় সহায়তা দেওয়া হয়েছে। এই মুহূর্তে কর্মকর্তারা জীবন বাঁচানোর দিকে মনোনিবেশ করছেন। এই পর্যায়ে এটি আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার।


জাতীয় সরকারকে উদ্ধার অভিযান সম্পর্কে অবহিত করা হচ্ছে বলে জানিয়েছেন উইন্ড।


সূত্র: এপি


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com