রাশিয়ার হুঁশ ফেরাতে চীনের ভরসায় ফ্রান্স
প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৩, ১৭:৫০
রাশিয়ার হুঁশ ফেরাতে চীনের ভরসায় ফ্রান্স
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফরাসি নেতা এমানুয়েল মাখোঁ চীনের প্রেসিডেন্ট শি জিন পিংকে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ থামাতে সাহায্য করার আহ্বান জানিয়েছেন।


বেইজিংয়ে তিনি শি-কে বলেন, 'আমি জানি যে রাশিয়ার হুঁশ ফেরাতে এবং সবাইকে আলোচনার টেবিলে ফিরিয়ে আনতে আমি আপনার ওপর নির্ভর করতে পারি।'
শি বলেন, বিশ্ব শান্তি রক্ষায় চীন ও ফ্রান্সের "সামর্থ্য ও দায়িত্ব" রয়েছে।


তবে মস্কো বলেছে যে এখন পর্যন্ত শান্তিপূর্ণ মীমাংসার কোনো সম্ভাবনা নেই এবং তারা আক্রমণ অব্যাহত রাখবে।


মাখোঁ চীনে রাষ্ট্রীয় সফরে রয়েছেন এবং এটা পশ্চিমা ও চীনের মধ্যে বছরের পর বছর ধরে ক্রমাগত খারাপ সম্পর্কের কারণে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। চীন এখন পর্যন্ত ইউক্রেনে রাশিয়ার আক্রমণের নিন্দা করতে অস্বীকার করেছে।


মাখোঁ বাণিজ্য সম্পর্কও জোরদার করতে চাইছেন। তার সঙ্গে ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ফন ডের লেইন যোগ দিয়েছেন, যাকে তিনি চীনা নেতৃত্বের পাশাপাশি একটি বড় ব্যবসায়িক প্রতিনিধি দলের সঙ্গে আলোচনায় অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছেন।


৬ এপ্রিল, বৃহস্পতিবার বিকেলে ম্যাক্রঁকে শি’র সঙ্গে রুদ্ধদ্বার আলোচনায় প্রবেশের আগে বেইজিংয়ে একটি বড় সামরিক কুচকাওয়াজের মাধ্যমে সম্মান জানানো হয়েছে। বৈঠকটিকে চীন এবং ফরাসি কর্মকর্তারা অকপট এবং বন্ধুত্বপূর্ণ হিসাবে বর্ণনা করেছেন।


পরে সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলার সময় শি বলেন, 'চীন শান্তি আলোচনার পক্ষে এবং একটি রাজনৈতিক সমাধান চায়।' এ সময় তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কেও "যৌক্তিক পদক্ষেপ" গ্রহণের  আহ্বান জানান।


তিনি আবারও বলেন যে, সংঘাতে পারমাণবিক অস্ত্র ব্যবহার করা উচিত নয়। চলতি সপ্তাহের শুরুতে রাশিয়া বলেছিল যে, তারা বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র রাখার পরিকল্পনা করেছে। যেখানে এই জোটের সাথে ন্যাটোভুক্ত দেশগুলোর সীমান্ত রয়েছে।


এমানুয়েল মাখোঁ বলেন, 'যত দিন ইউক্রেন অন্য কারো দখলে থাকবে, তত দিন আমরা একটি নিরাপদ ও স্থিতিশীল ইউরোপ পেতে পারি না এবং এটি অগ্রহণযোগ্য যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একজন সদস্য সংস্থার সনদ লঙ্ঘন করেছে।'


সূত্র : বিবিসি


বিবার্তা/মোবারক/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com