ইসরাইল থেকে অস্ত্র কিনবে না আমিরাত
প্রকাশ : ১৪ মার্চ ২০২৩, ১০:৫১
ইসরাইল থেকে অস্ত্র কিনবে না আমিরাত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু প্রচণ্ড রাজনৈতিক সংকটের মুখে পড়ার কারণে দখলদার শক্তির কাছ থেকে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্রব্যবস্থা কেনার চুক্তি স্থগিত করেছে সংযুক্ত আরব আমিরাত।


এ ছাড়া ইসরাইলের উগ্র জোট সরকারের দুই মন্ত্রী ফিলিস্তিনবিরোধী চরম মন্তব্য করেছেন, যা ভালোভাবে নেয়নি আমিরাত সরকার।


আরবি ভাষার অনলাইন পত্রিকা আরাবি-২১ ইহুদিবাদী ইসরাইলের চ্যানেল টুয়েলভ টেলিভিশনের এক রিপোর্টের বরাত দিয়ে জানিয়েছে, ইসরাইলের জাতীয় নিরাপত্তাবিষয়ক মন্ত্রী ইটমার বেন জাবির এবং অর্থমন্ত্রী বেজালেল ইসমোট্রিজ ফিলিস্তিনবিরোধী চরম আপত্তিকর বক্তব্য দেন।


এ ছাড়া ইসরাইলি সামরিক বাহিনী ও অবৈধ ইহুদি বসতি স্থাপনকারীরা সম্প্রতি ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে যে হত্যাযজ্ঞ চালিয়েছে, তাতে ক্ষুব্ধ হয়ে সংযুক্ত আরব আমিরাত ইসরাইলের কাছ থেকে অস্ত্র কেনা স্থগিত করেছে।


ইসরাইলি সূত্রগুলোর বরাত দিয়ে চ্যানেল টুয়েলভ বলছে, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান নিজেই এই অস্ত্র কেনার পরিকল্পনা স্থগিত করেছেন। তিনি বলেন, ‘যতক্ষণ পর্যন্ত নেতানিয়াহু তার প্রশাসনকে নিয়ন্ত্রণ করতে সক্ষম না হবেন, ততক্ষণ পর্যন্ত আমরা এই প্রকল্প বাস্তবায়ন করব না।’


এদিকে ইসরাইলের বিচারব্যবস্থায় আমূল পরিবর্তন আনতে চাইছে। এর বিরুদ্ধে দেশটিতে টানা ১০ সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীরা বলছেন, বিচারব্যবস্থা সংস্কারের নামে নেতা নেয়ানিহুর সরকার দেশের আইন ও বিচারব্যবস্থার ওপর একচ্ছত্র আধিপত্য বিস্তার করতে চায়। এ ছাড়া নেতানিয়াহুর বিরুদ্ধে যে দুর্নীতির অভিযোগে মামলা হয়েছে, আদালত নিয়ন্ত্রণের মাধ্যমে সেসব দুর্নীতির অভিযোগ ও মামলা থেকে পরিত্রাণ পেতে চান নেতানিয়াহু।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com