বিশ্বে ফের করোনার সংক্রমণ-মৃত্যু ঊর্ধ্বমুখী
প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:১১
বিশ্বে ফের করোনার সংক্রমণ-মৃত্যু ঊর্ধ্বমুখী
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বজুড়ে চলমান মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু জানুয়ারিতে ওঠা-নামা করলেও ফেব্রুয়ারির শুরুতেই কিছুটা ঊর্ধ্বমুখী করোনার সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা।


গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় দুই লাখ মানুষ। আর মৃত্যু হয়েছে ১ হাজার ৩০০ জনেরও বেশি মানুষের।


শুক্রবার (৩ ফেব্রুয়ারি) সকালে করোনাভাইরাসে সংক্রমিত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।


ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৭ হাজার ১০৪ জন। আর ২৪ ঘণ্টায় মারা গেছেন ১ হাজার ৩০১ জন।


এর আগের ২৪ ঘণ্টায় ছোঁয়াচে এ ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন ১ লাখ ৯৫ হাজার ৯৩৭ জন। আর মারা যান ১ হাজার ২০১ জন। আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় সংক্রমণ ও মৃত্যুর সংখ্যার মধ্যে খুব বেশি তফাৎ না থাকলেও দুটিই এখন ঊর্ধ্বমুখী।


মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ কোটি ৫৫ লাখ ৩৯ হাজার ৩৫১ জনে। অপরদিকে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৭ লাখ ৬৫ হাজার ৯৬৭ জনে।


গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন এশিয়ার দেশ জাপানের মানুষ। এ সময়ের মধ্যে দেশটিতে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৫৫ হাজার ৫৩৭ জন। দ্বিতীয় সর্বোচ্চ ৩১ হাজার ২৬৫ জন সংক্রমিত হয়েছেন তাইওয়ানে। আর তৃতীয় সর্বোচ্চ ২৭ হাজার ৮৮৪ জন আক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রে।


অপরদিকে গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে জাপানে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩০৮ জনের। দ্বিতীয় সর্বোচ্চ ২৬১ জন মারা গেছেন যুক্তরাষ্ট্রে। আর তৃতীয় সর্বোচ্চ ১৫৪ জনের মৃত্যু হয়েছে ইউরোপের দেশ জার্মানিতে।


উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com