‘সরকারি কর্মচারী হাসপাতালকে মেডিকেল কলেজে রূপান্তর করার পরিকল্পনা’
প্রকাশ : ১৪ অক্টোবর ২০২৩, ১৫:২০
‘সরকারি কর্মচারী হাসপাতালকে মেডিকেল কলেজে রূপান্তর করার পরিকল্পনা’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সরকারি কর্মচারী হাসপাতালকে মেডিকেল কলেজে রূপান্তর করার পরিকল্পনা নেওয়া হয়েছে। একই সঙ্গে সব বিভাগে কর্মচারী হাসপাতাল করারও উদ্যোগ নেবে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ‘বার্ষিক প্রতিবেদন ২০২২-২০২৩’ থেকে এ তথ্য জানা গেছে। সম্প্রতি এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।


প্রতিবেদনে হাসপাতালের উন্নয়নের ভবিষ্যৎ পরিকল্পনা ও কার্যক্রমের বিবরণে বলা হয়েছে, সরকারি কর্মচারী হাসপাতালকে মেডিকেল কলেজে রূপান্তর, মেডিকেল কলেজ প্রতিষ্ঠার লক্ষ্যে জমি অধিগ্রহণ বা ক্রয় ও প্রত্যেক বিভাগে সরকারি কর্মচারী হাসপাতাল প্রতিষ্ঠা করা হবে।


এছাড়া হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসনের ব্যবস্থাকরণ এবং হাসপাতালে বিদ্যমান বিভাগের পাশাপাশি এইচডিইউ, এনআইসিইউ, সিসিইউ, পোস্ট সিসিইউ, ক্যাথল্যাব, ডায়ালাইসিস ইউনিট, অনকোলজি, হেপাটোলজি, নিউরোলজি, মানসিক রোগ, রেসপিরেটরি মেডিসিন, এন্ড্রোক্রাইনোলজি, নবজাতক, অ্যাডলোসেন্ট (মহিলা ও শিশু) বিভাগসহ শিশু বিকাশ কেন্দ্র খোলা হবে। এছাড়া ২০২৩-২০২৪ অর্থবছরের কর্মপরিকল্পনায় বলা হয়েছে, হাসপাতালের বহির্বিভাগ ও ইমার্জেন্সি বিভাগে আসা সকল সরকারি কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যদের শতভাগ স্বাস্থ্যসেবা প্রদান, আন্তঃবিভাগে শয্যা ব্যবহারের হার শতকরা ৫০ শতাংশে উন্নীতকরণ করা হবে।


এছাড়া হাসপাতালের ল্যাবরেটরিতে ২ লাখ ৮০ হাজার পরীক্ষা সম্পন্নকরণ, ৯ হাজার ইসিজি, ৯০০ ইকো, ২৪ হাজার এক্সরে, ৯ হাজার আলট্রাসনোগ্রাম, ২ হাজার ২০০ জনকে ইপিআই সেবা প্রদান, এক হাজার ৫০০ জনকে পরিবার পরিকল্পনা সেবা প্রদান করা হবে। একই সঙ্গে এক হাজার ৮০০ অপারেশন, বিদ্যমান ৪ তলা ভবনটির ১৬ তলা পর্যন্ত ঊর্ধ্বমুখী সম্প্রসারণের কাজ শতভাগ সম্পন্ন, ৫০০ শয্যাবিশিষ্ট হাসপাতালে জনবল নিয়োগে নিয়োগবিধি প্রণয়ন এবং যানবাহন ও অফিস সরঞ্জামাদি হাসপাতালের টিওএন্ডইতে (যন্ত্রপাতি ও যানবাহন) অন্তর্ভুক্ত করা হবে।


বিবার্তা/রিয়াদ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com