আরও ১১ জনের দেহে করোনা শনাক্ত
প্রকাশ : ০১ মার্চ ২০২৩, ১৮:৪৭
আরও ১১ জনের দেহে করোনা শনাক্ত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশে ২৪ ঘণ্টায় ১১ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৩৭ হাজার ৮৪০ জনে। এ সময়ে করোনায় কারো মৃত্যু হয়নি। তাই মোট মৃত্যু ২৯ হাজার ৪৪৫ জনে অপরিবর্তিত রয়েছে। এছাড়া এই দিনে নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে দশমিক ৫৭ শতাংশে।


০১ মার্চ, বুধবার বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. রাশেদা সুলতানা স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ৮৮৫টি পরীক্ষাগারে এক হাজার ৯৪০টি নমুনা সংগ্রহ করা হয়। এরমধ্যে এক হাজার ৯৩৮টি নমুনা পরীক্ষা করা হয়। এসব পরীক্ষায় ১১ জনের দেহে করোনা শনাক্ত হয়। সব মিলিয়ে নতুনদের নিয়ে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ৩৭ হাজার ৮৪০ জনে।


গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার দাঁড়িয়েছে শতকরা দশমিক ৫৭ ভাগ। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৩১ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৮ দশমিক ২৯ ভাগ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৪ ভাগ। এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৩৯৫ জন। এ নিয়ে ভাইরাসটি থেকে সেরে ওঠা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ২ হাজার ৯৮৭ জনে।


২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সময়ের ব্যবধানে পৃথিবীজুড়ে মহামারিতে রূপ নেয়। বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। শনাক্তের ১০ দিনের মাথায় ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। এরমধ্যে গত বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান। তবে দীর্ঘসময় ধরে রীতিমতো তাণ্ডব চালানোর পর করোনা এখন অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে।


বিবার্তা/রিয়াদ/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com