অনলাইন গেম যেন নেশা না হয়ে যায়!
প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৩৭
অনলাইন গেম যেন নেশা না হয়ে যায়!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মোবাইলে বিভিন্ন গেম কম বেশি সবাই খেলে থাকেন। যখন স্মার্ট ফোন ছিল না, তখনও মানুষ অবসর সময়ে বাটন ফোনে Snake Game, Brick Game খেলতেন। যেকোনো সময় গেম বন্ধ করে প্রয়োজনে আবার কাজে লেগে যেতেন। কারো সাথে প্রতিযোগিতার কোনো বিষয় ছিল না। শুধুমাত্র মনের খোরাক যোগানের জন্য খেলতেন।


এখন সবার হাতে স্মার্টফোন। গেমগুলোতে পরিবর্তন এসে গেছে। এখন অফলাইন গেমগুলোর চেয়ে অনলাইন গেমগুলো বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। আর আমাদের তরুণ প্রজন্ম সেই অনলাইন গেমের দিকেই বেশি ঝুঁকছে।


অনলাইন গেমগুলোতে সাধারণত কয়েকজন মিলে প্রতিদ্বন্দ্বিতা করে থাকেন। ভিন্ন ভিন্ন জায়গায় থেকেও খেলায় অংশগ্রহণ করতে পারে। এখানে হার-জিতের একটা ব্যাপার থাকে। নিজেকে সেরা প্রমাণ করার বিষয় খুবই গুরুত্বপূর্ণ। যেহেতু অনলাইন গেমে কয়েকজন একসাথে খেলতে থাকে, সেহেতু চাইলেই কেউ গেম থেকে উঠে যেতে পারে না। অনেকে এতটাই খেলার মধ্যে ডুবে যায়, কথা বলারও সময় পায় না। খেলার রেজাল্ট হওয়ার আগ পর্যন্ত একটা লম্বা সময় তাদের এই গেম নিয়ে থাকতে হয়। এতে শিক্ষার্থীরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। অনেকে রাত জেগে বিভিন্ন অনলাইন গেম নিয়ে ব্যস্ত থাকছে। উপরন্তু দেখা যায়, অনলাইন অনেক গেমের পরের লেভেলে যেতে কিংবা গেমের ইকুইপমেন্ট ডলার খরচ করে কিনতে হয়, যা অর্থের অপচয় ছাড়া আর কিছুই নয়। কিন্তু তারপরেও করা হচ্ছে।


সবশেষে একটা ঘটনা ব্যাখ্যা করব। এর মধ্যেই হয়তো বুঝতে পারবেন, অনলাইন গেমের মাধ্যমে সমস্যা কিভাবে বাড়ছে কিংবা ভবিষ্যতে কিভাবে বাড়তে পারে।


জরুরি কাজে একটু বাইরে বের হয়েছিলাম। দেখলাম একটা রেস্টুরেন্টের পাশে কয়েকজন অল্পবয়সী ছেলে ( স্কুল পড়ুয়া হবে) মোবাইল নিয়ে ব্যস্ত। রেস্টুরেন্টের পাশে বসার কারণ হচ্ছে, সেখানে ফ্রি WiFi ব্যবহার করতে পারছে। রেস্টুরেন্টের কর্মচারীদের সাথে সম্পর্ক ভালো হওয়াতে পাসওয়ার্ড দিয়ে দেয়।


যাই হোক, পাশ থেকে যাওয়ার সময় শুনতে পেলাম, একজন আরেকজনকে বলছে, আজকে সেলিমের সাথে জিততে পারলে ১০০০ টাকা পাবো।‌ পাশের জন বললো, সেলিম তোর আগের টাকা পাঠিয়েছে? বুঝতে পারলাম, টাকা বাজি রেখে যার সাথে খেলা হচ্ছে, সেই ব্যক্তি সেখানে ছিল না। বুঝুন তাহলে অবস্থা! একে তো টাকা দিয়ে মোবাইল গেম খেলছে, অধিকন্তু যার সাথে খেলা হচ্ছে তার অবস্থান অন্য কোন স্থানে।


অনলাইন গেম নিয়ে আমাদের সকলের সতর্ক হওয়া উচিত। কারণ এগুলোর প্রতি আসক্তি ভয়াবহ পরিণতি হিসেবে দেখা দেবে।


লেখক : রিয়াজুল হক, যুগ্ম পরিচালক, বাংলাদেশ ব্যাংক।


(ফেসবুক ওয়াল থেকে)


বিবার্তা/এসবি/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com