এডিসি হারুন ও তার অভব্য আচরণ
প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৪৩
এডিসি হারুন ও তার অভব্য আচরণ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমি তখন শাহবাগ ট্রাফিক জোনের সার্জেন্ট এডমিন। আমার মূল কাজ ছিল- ১৭০ জন ফোর্সের ডিপ্লয়মেন্ট ও তদারিক করা। সোহরাওয়ার্দী উদ্যান, ঢাকা বিশ্ববিদ্যালয় অথবা ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটে বড় প্রোগ্রাম হলে এই সংখ্যাটা ৩০০-৪০০+ জন হয়ে যেত।


১। একবার সোহরাওয়ার্দী উদ্যানে কি যেন একটা বড় প্রোগ্রাম হচ্ছিল। তাই আমার এসি স্যার শাহবাগ ইন্টারসেকশনে অবস্থান করছিল। এদিকে এসি স্যারের সাথে অফিশিয়াল কাজে আমার জরুরি দেখা করা প্রয়োজন। শাহবাগ ইন্টারসেকশনে গিয়ে জানতে পারলাম স্যার শাহবাগ পুলিশ বক্সে বসে আছেন। আমি পুলিশ বক্সে ঢুকে দেখি আমার এসি স্যার ও এডিসি হারুনসহ আরো কয়েকজন পুলিশ অফিসার নিয়ে বসে আছেন। আমি তাদের যথারীতি সম্মান দেওয়ার পরেও এডিসি হারুন ক্ষিপ্ত হয়ে "অশোভনভাবে আমাকে সম্বোধন করে"। এখানে আমার কি ভুল ছিল সেটাই আজ পর্যন্ত খুঁজে পেলাম না।


২। ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে মাননীয় প্রধানমন্ত্রীর প্রোগ্রাম ছিল। ৪০০/ ৫০০ জন ফোর্সের দুপুরের খাবার বিতরণ শেষে আমাকে ডিসি অফিস থেকে বলা হলো খাবারগুলো ঠিকভাবে বণ্টন হয়েছে কিনা তা রিপোর্ট করতে। তাই আমি মোটরসাইকেল চালিয়ে প্রত্যেক ডিউটিপোস্টে এবং ইন্টারসেকশনে গিয়ে রিপোর্ট নিচ্ছিলাম। এক পর্যায়ে ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের সামনে গিয়ে মোটরসাইকেল পাশে স্ট্যান্ড করে ফোর্সদের রিপোর্ট নিতে লাগলাম। এসময় এডিসি হারুন ভেতর থেকে আসছিল; পাশে আমাকে দেখে একজন অপ্রকৃতস্থের মত অভব্য ভাষায় অহেতুক গালি দিয়ে এখান থেকে চলে যেতে বলল। অথচ সিনিয়র হিসেবে সে এটা সুন্দরভাবে বললেই আমি চলে আসতাম। স্পষ্ট মনে আছে, সেদিন আমার মন এতই খারাপ হয়েছিল যে আমি কোনভাবেই নিজেকে স্বাভাবিক রাখতে পারছিলাম না। তাই বন্ধু সার্জেন্ট বাশারের কাছে গিয়ে তিন ঘণ্টার বেশি সময় শুধু নিস্তব্ধভাবে বসেছিলাম।


এডিসি হারুনের মাত্রাতিরিক্ত দুর্ব্যবহারের কারণে সে আমার কাছে সর্বদাই অপ্রিয় ছিল। বঙ্গবন্ধুর হাতে গড়া ছাত্র সংগঠন "ছাত্রলীগ " এর কর্মী জানার পরেও সে যা করেছে তা শুধুমাত্র বদলি/প্রত্যাহারে যথেষ্ট নয়।


পাশাপাশি আরেকটা কথা বলতে চাই, গত ৬/৭ বছর ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ নামকরা পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে যথেষ্ট যোগ্যতাসম্পন্ন ও শুভ্র মানসিকতার প্রার্থী এসআই/সার্জেন্ট পদে যোগদান করছে। তাদের প্রতি যদি ম্যাক্সিমাম সিনিয়রদের পজিটিভ অ্যাটিটিউড থাকে, তাহলে তারা তাদের নিজেদেরকে উতরে পুলিশের জন্য আরো সুনাম নিয়ে আসতে পারতো।


লেখক : জনি আহমেদ, সিকিউরিটি ইন্সট্রাকটর, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।


(ফেসবুক ওয়াল থেকে)


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com