দেশ থেকেই 'সুড়ঙ্গ' সিনেমার পাইরেসি, শেষ রক্ষা হবে কি?
প্রকাশ : ২৬ জুলাই ২০২৩, ১১:৪৬
দেশ থেকেই 'সুড়ঙ্গ' সিনেমার পাইরেসি, শেষ রক্ষা হবে কি?
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

এবারের ঈদুল আজহায় মুক্তি পাওয়া ‘সুড়ঙ্গ’ সিনেমাটি পাইরেসির শিকার হয়েছে। যদিও, সিনেমাটি রাজত্ব করছে হলে। মুক্তির চতুর্থ সপ্তাহেও উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে সিনেমা হলে। দেশ ছাড়িয়ে ছবিটি এখন প্রদর্শিত হচ্ছে কলকাতা, আমেরিকায়। সেখানেও দারুণ সাড়া ফেলেছে।


অনলাইনে সিনেমা ফাঁস হয়ে যাওয়ার প্রবণতা রীতিমতো আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। এবারের ঈদের সিনেমা মুক্তির পর সিনেমার ছোট ছোট কিছু ভিডিও ফাঁস হয়েছিল। সেগুলো নিয়েও আপত্তি জানিয়েছিলেন সিনেমা সংশ্লিষ্টরা।


তবে এবার পুরো সিনেমাই ফাঁস হলো অনলাইনে। অনলাইনে দেখা যাচ্ছে সিনেমাটি। একাধিক সাইটে পুরো সিনেমাটির হলপ্রিন্ট দেখা যাচ্ছে বিনামূল্যে।


প্রশ্ন হলো, ‘সুড়ঙ্গ’ পাইরেসি হলো কীভাবে? সেটি কি মাস্টার কপি নাকি হল থেকে অন্য ক্যামেরায় রেকর্ড করা? আবার কেউ বলছেন, বাংলাদেশে তো পাইরেসি হয় না, এটা নিশ্চয়ই কলকাতার কোনো হল থেকে পাইরেসি হয়েছে।


এমন প্রশ্ন আর সন্দেহের খানিক উত্তর মিলেছে ছবিটির সম্পাদক সিমিত রায় অন্তরের অনুসন্ধানে। তার মতে, ছবিটি বাংলাদেশ থেকেই পাইরেসি হয়েছে। এবং সেটি সিনেমা হল থেকে।


এ প্রসঙ্গে সুড়ঙ্গের প্রযোজনা প্রতিষ্ঠান চরকির এক কর্মকতা বলেন, এখন পর্যন্ত ‘সুড়ঙ্গ’ সিনেমা আমাদের এখানে আসেনি। পাইরেসির খবর শোনার পর আমরা ইউটিউব ও ফেসবুকের ৪০০ থেকে ৫০০ ভিডিও নামিয়ে ফেলেছি। আরও কিছু বাকি আছে। অন্য মাধ্যমগুলো থেকে সিনেমার ভিডিও নামানোর ব্যবস্থা করা হচ্ছে।


রায়হান রাফি পরিচালিত ‘সুড়ঙ্গ’ সিনেমায় জুটি বেঁধে অভিনয় করেছেন আফরান নিশো ও তমা মির্জা। এ সিনেমার মধ্য দিয়ে প্রথমবারের মতো বড় পর্দায় অভিষেক ঘটেছে নিশোর।


সিমিত আরো জানান, সুড়ঙ্গ’র পাইরেসি কপি পর্যবেক্ষণ করে যা বুঝলাম, এটা কোনো রেগুলার শো চলাকালীন রেকর্ড করা হয়নি। কারণ, ভিডিওতে দর্শকদের কোনো রিঅ্যাকশন সাউন্ড নাই। দর্শকদের হাসির শব্দ নেই, কোনো উচ্চবাচ্য নেই! তার মানে, এটা দর্শকশূন্য হলে রেকর্ড করা হয়েছে। ক্যামেরাকে ট্রাইপডে রেখে ভিডিওটি করা হয়েছে। ক্যামেরার কোনো ধরনের নড়াচড়া দেখা যায়নি। অতএব, এটার সঙ্গে সিনেমা হল কর্তৃপক্ষ জড়িত। একটা ফাঁকা হলে ট্রাইপডে ক্যামেরা সেট করে আড়াই ঘণ্টার সিনেমা রেকর্ড করা তো সম্ভব না, যদি হল কর্তৃপক্ষ এতে জড়িত না থাকে।


সিমিতের বক্তব্য স্পষ্ট, যে হল থেকে এই ছবিটি চুরি হলো সেটির সঙ্গে কর্তৃপক্ষ সরাসরি জড়িত। তা না হলে, ফাঁকা হলে পুরো সিনেমা চালিয়ে ভিডিও ধারণ করা অসম্ভব।


সিমিতের পর্যবেক্ষণে এ-ও বোঝা গেছে, ছবিটি কোন দেশ থেকে পাইরেসি করা হয়েছে। কারণ, অনেকেই বলতে চাইছিলেন কলকাতা যাওয়ার পরই ছবিটি চুরি হলো অনলাইনে।


তবে সিমিতের ভাষ্য ভিন্ন, ‘সুড়ঙ্গ’ বাংলাদেশ থেকেই পাইরেসি হয়েছে। ভারতের সিনেমা কপি আর বাংলাদেশের কপির মধ্যে বেশ কিছু পার্থক্য আছে, যা শুধু আমরাই (পরিচালক, সম্পাদক ও প্রযোজক) জানি। এরমধ্যে একটার কথা বলি, তা হলো পেপসির টাইটেল কার্ড। যা ভারতের অংশে ছিল না।


শুধু মুভি-সিরিজ ডাউনলোড ওয়েবসাইটে নয়, ইউটিউবেও ছড়িয়ে পড়েছে ‘সুড়ঙ্গ’র অসংখ্য কপি। তবে এটা সরানোর ব্যাপারে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে প্রযোজনা প্রতিষ্ঠান। ছবিটির নির্মাতা রায়হান রাফী জানান, কপিরাইট ক্লেইমের মাধ্যমে ইতোমধ্যে ইউটিউবের সব কপি বন্ধ করা হয়েছে। তবে ফেসবুকসহ অন্যান্য মাধ্যমে এখনও রয়ে গেছে কিছু কপি। সেগুলো ব্লক করার বিষয়ে কাজ চলছে।


তবে কি এই ভয়ংকর পরিকল্পিত ডাকাতি যে বা যারা করেছেন তারা ধরাছোঁয়ার বাইরে থাকবেন! জবাবে নির্মাতা বলেন, আমরা সব পর্যবেক্ষণ করছি। সহজে বিষয়টি ছেড়ে দেওয়ার সুযোগ নেই। কারণ, এই ছবিটির সঙ্গে ইন্ডাস্ট্রির পুনর্জন্মের বিষয় জড়িত। ফলে এটাকে গলাটিপে হত্যা করার মতো ঘটনা। আমরা দেখছি বিষয়টি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com