বিয়ন্সের কনসার্টের কারণে সুইডেনে অপ্রত্যাশিত মূল্যস্ফীতি
প্রকাশ : ১৫ জুন ২০২৩, ১৮:২৪
বিয়ন্সের কনসার্টের কারণে সুইডেনে অপ্রত্যাশিত মূল্যস্ফীতি
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর থেকেই টালমাটাল অবস্থানে বৈশ্বিক অর্থনীতি। এর থেকে বাদ পড়েনি ইউরোপের দেশগুলোও। যুদ্ধের প্রভাব সবচেয়ে বেশি পড়েছে ইউরোপের দেশ সুইডেনে। দেশটিতে প্রতিনিয়তই বাড়ছে নিত্যপণ্যের দাম।


এই যুদ্ধের ফলে সৃষ্টি হওয়া সরবরাহ শৃঙ্খলে নানা প্রতিবন্ধকতার কথাই এতদিন বলে এসেছেন বিশেষজ্ঞরা। তবে এবার মূল্যস্ফীতির জন্য ভিন্ন একটি ঘটনাকে দায়ী করছেন তারা। বিয়ন্সের কনসার্টের কারণে সুইডেনে অপ্রত্যাশিত মূল্যস্ফীতি দেখা দিয়েছে বলে দাবি তাদের।


বৃহস্পতিবার (১৫ জুন) যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গত মাসে সুইডেনে প্রখ্যাত পপ তারকা বিয়ন্সে নোলস (৪২)-এর কনসার্টের কারণে দেশটিতে হোটেল ও রেস্তোরাঁর খাবারের চাহিদা অস্বাভাবিক হারে বেড়ে গেছে। যার ফলে সুইডেনের অর্থনীতির ওপর বড় প্রভাব পড়েছে।


বিয়ন্সের বিশ্বব্যাপী রেনেসাঁ ট্যুরের শুরু হয়েছে সুইডিশ রাজধানীর দুটি কনসার্টের মধ্য দিয়ে। বাড়তি চাহিদার কারণে কনসার্টের সব টিকিট দ্রুত ফুরিয়ে যায়।পাশাপাশি অতিরিক্ত জনসমাগমের কারণে হোটল ও আবাসন খরচে চাপ পড়ে। বিয়ন্সের ভক্তরা স্টকহোমের আশেপাশে প্রায় ৪০ মাইল এলাকায় থাকা সবগুলো হোটেল বুকড করে ফেলেন। যা হোটেলের ভাড়া বাড়িয়ে দিয়েছে।


মূল্যস্ফীতি ঠেকাতে চলতি বছর দুদফায় ব্যাংক সুদের হার বাড়ানো হয় দেশটিতে। এরই মধ্যে রেকর্ড পরিমাণ কমেছে বাড়ির দামও। ইইউভুক্ত ২৭টি দেশের মধ্যে সবচেয়ে বেশি অর্থনৈতিক মন্দার ঝুঁকিতে রয়েছে নর্ডিক অঞ্চলের এই দেশটি।


সুইডেনের ডান্সকে ব্যাংকের অর্থনীতিবিদ মাইকেল গ্রান জানান, খুব সম্ভবত হোটেলের ভাড়া বেড়ে যাওয়ার কারণ বিয়ন্সের কনসার্ট।


তিনি বলেন, ‘আমি সুইডেনের উচ্চ মূল্যস্ফীতির জন্য বিয়ন্সেকে পুরোপুরি দায় দেব না, তবে তার কনসার্ট দেখার বৈশ্বিক চাহিদার কারণে কিছুটা হলেও এর ওপর প্রভাব পড়েছে।’


প্রায় ৭ বছর পর বিয়ন্সে সলো ট্যুরে বের হয়েছেন। ধারণা করা হচ্ছে, সেপ্টেম্বর নাগাদ এই ট্যুর শেষ হতে হতে তিনি ২ বিলিয়ন পাউন্ডের মতো আয় করবেন।


বিবার্তা/আরমান/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com