শিরোনাম
দুই বিভাগ পরিবর্তনের দাবি রাবি শিক্ষার্থীদের
প্রকাশ : ১২ নভেম্বর ২০১৮, ১৮:৫৩
দুই বিভাগ পরিবর্তনের দাবি রাবি শিক্ষার্থীদের
রাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অ্যাপ্লাইড ফিজিক্স ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগকে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে পরিবর্তনের দাবি জানিয়েছে শিক্ষার্থীরা। দাবি আদায়ে সোমবার সকাল ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত বিজ্ঞান ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন তারা।


এতে ফলিত পদার্থ বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা অংশ নেন। পরে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করে আন্দোলনরত শিক্ষার্থীরা।


শিক্ষার্থীরা জানান, রাবিতে ২০১৪-১৫ শিক্ষাবর্ষ পর্যন্ত প্রকৌশল অনুষদের অধীন ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থাকা সত্বেও সাদৃশ্যপূর্ণ সিলেবাস দিয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং বিষয়ের উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী চালু করা হয়। বর্তমানে পৃথক দু'টি বিভাগ থাকায় ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের মানসম্মত চাকরিসহ গুরুত্বপূর্ণ পদে অযোগ্য হিসেবে বিবেচনা করা হচ্ছে। এতে চাকরির ক্ষেত্রে বঞ্চনার শিকার হচ্ছেন তারা।


শিক্ষর্থীদের দাবি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের কল্যাণের কথা বিবেচনা করে দু'টি বিভাগকে একই বিভাগে পরিণত করা হয়েছে। কিন্তু রাবিতে এটি করা হয়নি।


আন্দোলনকারীরা জানান, সিলেবাস এক হওয়ায় একই বিভাগ করার জন্য কর্তৃপক্ষকে বারবার দাবি করে আসলেও কোনো ফল পাওয়া যায়নি। অথচ ঢাবি, চবি ও ইবিতে দুই বিভাগকে একই বিভাগের পরিণত করা হয়েছে। পৃথক পৃথক বিভাগ থাকলে ভবিষ্যৎ ক্যারিয়ার তৈরির উজ্জ্বল সম্ভাবনাকে বিনষ্ট করবে। তাই নিরুপায় হয়ে অবস্থান কর্মসূচিতে নামতে বাধ্য হয়েছি।



দুই বিভাগকে একই বিভাগে পরিণত করা হবে কি-না জানতে চাইলে এপিইই বিভাগের সভাপতি প্রফেসর নাহিদুল ইসলাম বলেন, বর্তমানে পৃথক দু’টি বিভাগ রয়েছে। সেক্ষেত্রে এক হওয়ার বিষয়টি কতটুকু যৌক্তিক তা বিভাগের একাডেমিক কাউন্সিলের মিটিং আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে।


বিবার্তা/পাভেল/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com