১৮ অভিযোগ এনে জাবি উপাচার্যের পদত্যাগের দাবি
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১৫:১৫
১৮ অভিযোগ এনে জাবি উপাচার্যের পদত্যাগের দাবি
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলামের বিরুদ্ধে ১৮টি অভিযোগ এনে পদত্যাগের দাবি করেছেন আওয়ামী লীগপন্থি শিক্ষকদের একাংশ।


মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় এক জরুরী আলোচনা সভায় ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ এ দাবি জানায়।


আলোচনা সভায় সংগঠনের সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ বলেন, উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ১৯৭৩ ‘লঙ্ঘন’ করে বিশ্ববিদ্যালয়ের স্বার্থপরিপন্থী বিভিন্ন কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন। শিক্ষক লাঞ্ছনার বিচার না করা, নিয়ম বহির্ভূতভাবে আবাসিক হলের প্রাধ্যক্ষ ও অনুষদের ডিন নিয়োগ দেয়া, তলবি সিনেট অধিবেশন ও নিয়মিত সিন্ডিকেট সভা না ডাকা, জাকসু নির্বাচনের জন্য দৃশ্যমান কোনো পদক্ষেপ গ্রহণ না করাসহ নানা অনিয়ম চালিয়ে যাচ্ছেন। ফলে বিশ্ববিদ্যালয়ের অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়েছে এবং শিক্ষা ও গবেষণার পরিবেশ নষ্ট হচ্ছে।


তিনি আরো বলেন, উপাচার্যের ‘অধ্যাদেশ বিরোধী’ বিভিন্ন কর্মকাণ্ডের প্রতিবাদ করতে গিয়ে শিক্ষকেরাও বিভিন্ন সময় লাঞ্ছিত হয়েছেন। এমন পরিস্থিতিতে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ মনে করে, ফারজানা ইসলাম উপাচার্য পদে বহাল থাকার নৈতিক অধিকার হারিয়েছেন।


অন্যদিকে বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগের দুই শিক্ষার্থীর উপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে দায়ী ছাত্রলীগ নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা।


বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ পরিবারের ব্যানারে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।


আলোচনা সভায় এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের, সভাপতি অজিত কুমার মজুমদার, সহ-সভাপতি কৌশিক সাহা, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আলমগীর কবির প্রমুখ।


বিবার্তা/শরীফুল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com