শিরোনাম
জবিতে সমাবর্তনের জন্য আহ্বায়ক কমিটির আশ্বাস
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৪৭
জবিতে সমাবর্তনের জন্য আহ্বায়ক কমিটির আশ্বাস
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার এক যুগ পার হয়ে গেলেও এখন পর্যন্ত কোনো সমাবর্তনের আয়োজন করতে পারেনি প্রশাসন। এদিকে গত দুই দিন শিক্ষার্থীদের আন্দোলনে তোপের মুখে প্রশাসন। আন্দোলনের এক পর্যায়ে উপাচার্য তাদের সাধারণ শিক্ষার্থীদের মধ্যে থেকে আহবায়ক ও পাচ জন শিক্ষার্থীকে পরদিন মঙ্গলবার সকাল ১১টায় তার কক্ষে যাওয়ার জন্য বলেন। তিনি শিক্ষার্থীদের সমাবর্তনের জন্য কমিটি করে দেয়ার আশ্বাস দেন।


কিন্তু মঙ্গলবার সাড়ে ১২টার দিকে সমাবর্তনের বিষয়ে উপাচার্য সাংবাদিকদের বলেন যে আহবায়কসহ পাঁচজনকে আমার কক্ষে আসার জন্য বলছিলাম। কিন্তু তারা আজ আসেনি। তারপরও আমি সমাবর্তনের জন্য একটা কমিটি করে দেবো। কলা অনুষদের ডিনকে আহবায়ক করে সব অনুষদের ডিন পরীক্ষা নিয়ন্ত্রক, প্রধান প্রকৌশলীসহ ক্যাম্পাসের সব ক্রিয়াশীল ছাত্রসংগঠনের সভাপতি সাধারণ সম্পাদকের সমন্বয়ে কমিটি হবে।


সমাবর্তন প্রসঙ্গে উপাচার্য বলেন, প্রশাসনের বিরুদ্ধে স্লোগান দিয়ে আন্দোলন করলে কি সেটা ফল্প্রসু হবে। এসব খবর প্রশাসনের কাছেও যায়। সমাবর্তনে প্রায় ২০ হাজারের মতো শিক্ষার্থীর জন্য আনুষঙ্গিক ব্যবস্থা করতে হবে। সকল ডিপার্টমেন্টর জন্য আলাদা আলাদা জায়গা প্রয়োজন হবে। রাষ্ট্রপ্রতির নিরাপত্তার ব্যস্থা করতে হবে, রাষ্ট্রপতির সাথে ৩০টার মতো গাড়ি আসবে সেইসবের জায়গার ব্যবস্থা সব মিলিয়ে একটা পরিকল্পনা ও সময়ের দরকার।


কবে নাগাদ সমাবর্তন হবে এই বিষয়ে প্রশ্ন করা হলে উপাচার্য বলেন, এই বিষয় সম্পর্কে আমি কিছু বলতে পারবো না। এই বিষয়টা কমিটির সুপারিশের ওপর নির্ভর করবে।


এসময় তিনি বলেন, সরকারি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন কোনো কমিউনিটি সেন্টারে হয় না। নিজস্ব ক্যাম্পাসে এটা করতে হবে। সমাবর্তনের জন্য সব কাজ সম্পন্ন করার পর আমরা মহামান্য রাষ্ট্রপতির কাছে সময় চেয়ে পাঠাবো তিনি ঠিক করে দেবেন কবে সমাবর্তন হবে।


এদিকে সমাবর্তনের দাবিতে মঙ্গলবার তৃতীয় দিনের মতো কিছু শিক্ষার্থী ক্যাম্পাসে বিক্ষোভ করে। এসময় তারা বিভিন্ন স্লোগান দিয়ে পুরো ক্যাম্পাস পদক্ষিণ করে।


বিবার্তা/আদনান/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com