ড. সুকোমল বড়ুয়া বৃত্তি পেলেন ঢাবির ১০ শিক্ষার্থী
প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৮, ২০:২৪
ড. সুকোমল বড়ুয়া বৃত্তি পেলেন ঢাবির ১০ শিক্ষার্থী
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পরীক্ষায় অসাধারণ ফলাফল অর্জন করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ’ বিভাগের বিভিন্ন বর্ষের ১০ জন মেধাবী শিক্ষার্থীকে ‘বৌদ্ধত্ত্ববিদ অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া বৃত্তি’ ২০১৬ ও ২০১৭ প্রদান করা হয়েছে।


বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রমেশ চন্দ্র মজুমদার আর্টস মিলনায়তনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তাদের হাতে বৃত্তির চেক ও সনদপত্র তুলে দেন।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন এবং সম্মানিত অতিথি ছিলেন ঢাকা আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ ধর্মমিত্র মহাস্থবির। পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. বিমান চন্দ্র বড়ুয়া স্বাগত বক্তব্য দেন।


অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন অধ্যাপক ড. সুকোমল বড়ুয়ার কন্যা ও ফান্ডের দাতা সংঘমিত্রা বড়ুয়া মানসী। অনুষ্ঠানের শুরুতে অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া জীবন নিয়ে নির্মিত প্রামান্যচিত্র প্রদর্শন করা হয়।


উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, অধ্যাপক ড. সুকোমল বড়ুয়ার সংগ্রামী জীবনে ব্যতিক্রমী কিছু মূল্যবোধ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রতি দায়বদ্ধতা ও নিজ বিভাগের শিক্ষার্থীদের অনুপ্রেরণা দেয়ার জন্য যে ট্রাস্ট ফান্ড গঠন করা হয়েছে তা তার অসাম্প্রদায়িক মূল্যবোধের প্রকাশ। অন্যান্য ধর্মের মত বৌদ্ধ ধর্মেও শিক্ষা ও দর্শনে মানবসমাজের জন্য একটি সার্বজনীনতা রয়েছে। সবার মধ্যে এই চেতনার বিকাশ ঘটবে এটিই আজকের দিনের প্রত্যাশা।


বৃত্তি প্রাপ্তরা হলেন- লিপি আকতার, স্বপ্না রানী মন্ডল, কে এম আফতাবুল ইসলাম তন্ময়, অর্পনা রায়, মোছা. ঋগ্ধা ও প্রকট চাকমা।


২০১৭ সালের বৃত্তি পেয়েছেন- মোছা. আশামনি আক্তার, মোজাহিদ হোসাইন, তরুন বিশ্বাস ও সুরাইয়া শারমিন।



অনুষ্ঠানে ‘বৌদ্ধবিদ অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া স্বর্ণপদক ২০১৫ ও ২০১৬’ প্রাপ্তদের নাম ও ঘোষণা করা হয়। তারা হলেন- শারমিন নাহার ও প্রকট চাকমা। অনুষ্ঠানে তাদের সনদপত্র দেয়া হয়। আগামী ৫১তম বিশ্ববিদ্যালয় সমাবর্তন অনুষ্ঠানে তাদেরকে স্বর্ণপদক প্রদান করা হবে।


বিবার্তা/রাসেল/কামরুল


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com