শোক দিবসে ঢাবি সাংবাদিক সমিতির আলোকচিত্র প্রদর্শনী
প্রকাশ : ১৫ আগস্ট ২০১৮, ১৫:০১
শোক দিবসে ঢাবি সাংবাদিক সমিতির আলোকচিত্র প্রদর্শনী
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বাষির্কী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ‘বাঙ্গালীর বঙ্গবন্ধু’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে।


প্রদর্শনীর ১৪৮ ছবিতে ফুটিয়ে তোলা হয়েছে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের চিত্র। ফুটিয়ে তোলা হয়েছে ১৫ আগস্টের সেই ভয়াল প্রতিচ্ছবিও।


বুধবার সকাল ১০ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্র টিএসসি মিলনায়তন চত্ত্বরে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান।


উদ্বোধনের পরে ঢাবি ভিসি প্রদর্শনীর চিত্রগুলো ঘুরে ঘুরে দেখেন। এ সময় প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান নয়ন ও সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।



এতে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধু এবং স্বাধীনতাপূর্ব ও উত্তরকালে বাংলাদেশি ও বিদেশি পত্রিকাগুলোর ভূমিকা তুলে ধরা হয়। যেখানে তৎকালীন দৈনিক আজাদ, সাপ্তাহিক জয়বাংলা, দ্য পাকিস্তান অবজারভার, নিউজ উইক, নিউইয়র্ক টাইমস, দ্য স্টেটসম্যান, টাইম ম্যাগাজিনসহ জাতীয় ও আন্তর্জাতিক পত্রিকায় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ প্রতিবেদন সচিত্র প্রদর্শন করা হয়।


১৯৪৮ এর ঘটনাপ্রবাহ থেকে শুরু হয়ে ১৯৭৫-এর ঘটনাপ্রবাহে সাজানো ছিলো প্রদর্শনীটি। এর মধ্যে বিশেষ করে তরুণ ফুটবলার শেখ মুজিব, বিশ্বমঞ্চে বঙ্গবন্ধু, ১৯৭০ নির্বাচনকালীন অবস্থা, মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর ভূমিকা, পারিবারিক ও রাজনৈতিক জীবন এবং সর্বশেষ ১৯৭৫ সালের ১৫ আগস্টের ভয়াল চিত্র ফুটিয়ে তোলা হয়েছে ছবিতে।


এদিকে প্রদর্শনী দেখতে সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সর্বসাধারণের লক্ষ্যণীয় পদচারণা দেখা গেছে টিএসসির করিডোরে। সন্ধ্যায় এ প্রদর্শনী শেষ হবে।


উল্লেখ্য জাতীয় শোক দিবস উপলক্ষে গত বছরও ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি।


বিবার্তা/রাসেল/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com