জাবিতে ২য় দিনের মত চলছে অবরোধ
প্রকাশ : ২৫ জুলাই ২০১৮, ১১:১৭
জাবিতে ২য় দিনের মত চলছে অবরোধ
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বিশ্ববিদ্যালয়ে (জাবি) দ্বিতীয় দিনের মত অবরোধ পালন করছেন 'বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’র শিক্ষকরা। বুধবার সকাল ৮টা থেকে পুরাতন ও নতুন রেজিস্ট্রার ভবনের সামনে এই কর্মসূচি শুরু করেন তারা।


এই অবরোধ কর্মসূচি বিকাল ৪টা পর্যন্ত চলবে বলে জানিয়েছেন তারা। এর আগে মঙ্গলবারও ‘বিধি অনুযায়ী আইন অনুষদের ডিন নিয়োগ ও প্রভোস্ট কমিটির সভাপতির দায়িত্ব প্রদান’সহ কয়েক দফা দাবিতে তারা এই কর্মসূচি পালন করেন।


এদিকে, অবরোধের কারণে উপাচার্যসহ কোনো কর্মচারীই রেজিস্ট্রার ভবনে প্রবেশ করতে পারেননি। এতে বিশ্ববিদ্যালয়ের সকল প্রশাসনিক কার্যক্রম দ্বিতীয় দিনের মত বন্ধ রয়েছে।


অবরোধকারী শিক্ষকদের অন্যান্য দাবিগুলো হলো- ‘শিক্ষক লাঞ্ছনার বিচার, উপাচার্যের অ্যাক্ট, স্ট্যাটিউট ও সিন্ডিকেট পরিচালনা বিধি লঙ্ঘনের প্রতিবাদ, উপাচার্য প্যানেল নির্বাচন ও জাকসু নির্বাচন।’


সংগঠনের সাংগঠনিক সম্পাদক অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির বলেন, বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে সহযোগী অধ্যাপক থাকা সত্ত্বেও অন্য অনুষদের শিক্ষককে আইন অনুষদের ডিন হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। যা ডিন নিয়োগের নিয়ম পরিপন্থী। উপাচার্য দু সপ্তাহ আগে এই সমস্যার সমাধান করবেন বলে আশ্বস্ত করেছিলেন, তবে কথা রাখেননি। আবার, স্ট্যাটিউট অনুযায়ী তালিকা না মেনেই উপাচার্যের আস্থাভাজন একজন প্রাধ্যক্ষকে প্রাধ্যক্ষ কমিটির সভাপতির দায়িত্ব দেয়া হয়েছে। এত অনিয়ম কোনোভাবেই মেনে নেয়া যায় না।


সংগঠনের যুগ্ম সম্পাদক সহযোগী অধ্যাপক তারেক রেজা বলেন, দাবি না মানলে বৃহস্পতিবার অনুষ্টিতব্য ১ম বর্ষের প্রবেশিকা অনুষ্ঠান প্রতিহত করা হবে।


এদিকে, এ অবরোধ কর্মসূচিকে শৃঙ্খলা পরিপন্থী বলে উল্লেখ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একটি শিক্ষক সংগঠন কোনো প্রকার পূর্ব অবহিতকরণ ব্যতিত বিনা নোটিশে মঙ্গলবার সকাল থেকে প্রশাসনিক ভবন অবরোধ করে এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারসহ সকল কর্মকর্তা ও কর্মচারিকে শক্তি প্রয়োগ করে অফিস থেকে বের করে দেয়। যা বিশ্ববিদ্যালয়ের আইন, রীতি এবং গণতান্ত্রিক সংস্কৃতির পরিপন্থী।



উল্লেখ্য, উপাচার্য ‘অধ্যাদেশবিরোধী’ কর্মকাণ্ড করছেন এমন অভিযোগ তুলে বিভিন্ন দাবিতে গত ১৭ এপ্রিল থেকে আন্দোলন শুরু করে বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগপন্থী শিক্ষকদের একাংশের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’।


বিবার্তা/শরিফুল/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com