শিরোনাম
ঢাবির জাপানিজ স্টাডিজ বিভাগের আনুষ্ঠানিক যাত্রা শুরু
প্রকাশ : ১৭ জুলাই ২০১৮, ১৯:৩৮
ঢাবির জাপানিজ স্টাডিজ বিভাগের আনুষ্ঠানিক যাত্রা শুরু
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) জাপানিজ স্টাডিজ বিভাগের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে।


মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে নতুন এই বিভাগের উদ্বোধন করেন।


বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল বারকাতের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোয়াছো ইজুমি সম্মানিত অতিথি এবং প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।


বিভাগের সহকারী অধ্যাপক আব্দুল্লাহ-আল-মামুন স্বাগত বক্তব্য দেন।


অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, বাংলাদেশ ও জাপানের মধ্যে দীর্ঘদিনের ঐতিহাসিক সম্পর্ক বিরাজমান। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে জাপানের সরকার, জনগণ ও গণমাধ্যমের সর্বাত্মক সমর্থন ও সহযোগিতার কথা তিনি কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।


শিক্ষামন্ত্রী বলেন, জাপানের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক ব্যবস্থাপনা থেকে শিক্ষা নিয়ে বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করতে হবে। জ্ঞান চর্চা, গবেষণা ও নতুন জ্ঞান সৃষ্টির মাধ্যমে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কাজে নেতৃত্ব দেয়ার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।


ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বাংলাদেশের মত একটি উন্নয়নশীল দেশের সার্বিক অগ্রগতির লক্ষ্যে বিভিন্ন আঞ্চলিক ও উন্নত দেশের আর্থ-সামাজিক পরিস্থিতি নিয়ে গবেষণা করা প্রয়োজন। নতুন প্রতিষ্ঠিত জাপানিজ স্টাডিজ বিভাগ জাপানের অর্থনৈতিক কর্ম-পরিকল্পনাসহ অন্যান্য বিষয়ে তুলনামূলক আলোচনা করবে এবং শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।


উল্লেখ্য, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত জাপানিজ স্টাডিজ বিভাগে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে প্রথমবারের মত বিএসএস অনার্স শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হয়েছে।


বিবার্তা/রাসেল/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com