শিরোনাম
জবির বেশিরভাগ শিক্ষার্থী পরিবহন সুবিধা থেকে বঞ্চিত
প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৮, ১৭:৪৭
জবির বেশিরভাগ শিক্ষার্থী পরিবহন সুবিধা থেকে বঞ্চিত
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষক-শিক্ষার্থীদের তুলনায় নিজস্ব পরিবহন সঙ্কট থাকলেও জনবল সঙ্কটের অজুহাতে ব্যবহার করা হচ্ছে না নতুন গাড়ি। দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ভবনের সামনে পাঁচটি এবং অবকাশ ভবনের সামনে দুটি গাড়ি অব্যবহৃত অবস্থায় পড়ে আছে।


পরিবহন প্রশাসনের সূত্রে জানা গেছে, জবির নতুন-পুরনো মিলিয়ে নিজস্ব পরিবহন সংখ্যা ৩১টি। গাড়িচালক আছেন ‍২৪ জন। জনবল কম থাকায় ক্যাম্পাসে তিনটি নতুন ও চারটি পুরনোসহ সাতটি সচল গাড়ি অব্যবহৃত অবস্থায় পড়ে আছে।


জনবল সঙ্কটের কারণে নতুন গাড়ির পাশাপাশি পুরনো গাড়িও বসিয়ে রাখতে হচ্ছে বলে পরিবহন প্রসাশনের পক্ষ থেকে জানানো হয়। এদিকে শিক্ষার্থীরা পরিবহন ফি নিয়েও পরিবহন সেবা হতে বঞ্চিত হচ্ছেন।


শিক্ষার্থীদের অভিযোগ, এই সাতটি গাড়ি বিভিন্ন রুটে চলাচল করলে শিক্ষার্থীদের কষ্ট একটু হলেও কমতো। প্রতিবছর নতুন নতুন বিভাগের সঙ্গে বাড়ছে শিক্ষার্থীর সংখ্যা। একই সঙ্গে পরিবহনের সঙ্কটও বাড়ছে।


জবি দেশের একমাত্র অনাবাসিক বিশ্ববিদ্যালয় হওয়ায় অধিকাংশ শিক্ষার্থী ঢাকার বিভিন্ন এলাকায় থাকেন। এজন্য প্রতিদিন সিংহভাগ জবি শিক্ষার্থীকে গাড়িতে যাতায়াত করতে হয়। তা সত্ত্বেও বিশ্ববিদ্যালয়ের পরিবহন সুবিধা পান মাত্র ১০ শতাংশ শিক্ষার্থী, বঞ্চিত হচ্ছেন বাকি ৯০ শতাংশ।


লোকাল গাড়িতে যাতায়াত করার সীমাহীন কষ্ট ও দুর্দশার কথা উল্লেখ করেন ইংরেজি বিভাগের রবিউল ইসলাম জানান, তিনি রাজধানীর বাড্ডা এলাকা থেকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস করতে আসেন।


তিনি বলেন, একবছর ধরে এই রুটে গাড়ি নেই। আগে উল্কা-১ এ আসা-যাওয়া করতাম। যখন থেকে বাড্ডায় ইউ লুপের কাজ শুরু হয় তখন থেকে আর গাড়ি এই দিকে আসে না।


মিরপুর -১১ থেকে যাতায়াত করা আহসানউল্লাহ কবীর বলেন, বিশ্ববিদ্যালয়ের গাড়িতে বসার জায়গা না পাওয়ায় আমি লোকাল বাসে যাতায়াত করি। বিশ্ববিদ্যালয় থেকে আমাদের কাছে পরিবহন সেবা দেয়ার নামে যে অবিচার করা হচ্ছে তা খুবই অমানবিক।


নতুন লোকবলের চাহিদার কথা জানিয়ে এক মাস আগে ফাইল পাঠানো হলেও তা সই না হওয়ার কারণ সম্পর্কে অবগত নন বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসক আব্দুলাহ আল মাসুদ। তিনি বলেন, নতুন জনবল নিয়োগের চাহিদার কথা জানিয়ে আমরা রেজিস্ট্রার বরাবর ফাইল পাঠিয়েছি। সেখানে উপাচার্যের অনুমোদন হলেই চাহিদা বাস্তবায়িত হবে।


এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, আমাদের যে পরিমাণ গাড়ি আছে, সে পরিমাণ জনবল নেই। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকেও জনবলের জন্য পদ পাওয়া যাচ্ছে না। আর আমরা চালকদের জন্য যে বেতন ঘোষণা করি তাতে তারা কাজ করতে চান না। আগামী সপ্তাহে এই বিষয় নিয়ে আমরা আলোচনা করবো। এর ভেতর দিয়ে সমস্যার একটা সমাধান হবে বলেও জানান তিনি।


বিবার্তা/আদনান/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com