শিরোনাম
ঢাবিতে বর্ণাঢ্য আয়োজনে সরস্বতী পূজা পালিত
প্রকাশ : ২২ জানুয়ারি ২০১৮, ১৯:১১
ঢাবিতে বর্ণাঢ্য আয়োজনে সরস্বতী পূজা পালিত
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঝলমলে আলো আর বাহারি সাজে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শ্রী শ্রী সরস্বতী পূজা পালিত হয়েছে। সোমবার সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, ভক্ত ও দর্শনার্থীদের মিলন মেলায় পরিণত হয় ক্যাম্পাস প্রাঙ্গণ।


সকাল থেকেই পূজা উপলক্ষে গোটা বিশ্ববিদ্যালয় এলাকাতেই বিশেষ করে জগন্নাথ হলে বিরাজ করে উৎসব মুখর পরিবেশ। অগণিত মানুষের পদচারণয় মুখরিত হয়েছে জগন্নাথ হল মাঠ।


সকালে বাণী অর্চনার মধ্যদিয়ে শুরু হয় পূজার আনুষ্ঠানিকতা। এরপর পুষ্পাঞ্জলি এবং প্রসাদ বিতরণ করা হয়। দিনব্যাপী নানা কর্মসূচি ছাড়াও সন্ধ্যায় আরতি এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।


রবিবার দিবাগত রাত ১২টা ১মিনিটেই প্রতিমা স্থাপন করে বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ বিভাগ। জগন্নাথ হলের মাঠে প্রায় ৭০টি পূজা মন্ডুপ করা হয়। জগন্নাথ হল ছাড়া বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল, ফজিলাতুন্নেসা মুজিব হল, কুয়েত মৈত্রী হল, শামসুন্নাহার হল, কবি সুফিয়া কামাল হলেও পালিত হয়েছে দেবী সরস্বতীর পূজা।



জানা গেছে, আজকের শিশিরস্নাত ঊষালগ্নে দেবী তার অগণিত ভক্তের মাঝে শুভাগমন করেন। তাই দেবীকে বরণ করে নিতে প্রস্তুত পূজা মণ্ডপগুলো। সনাতন ধর্মাবলম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন অগণিত ভক্ত।


জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অসীম সরকার বলেন, অসাম্প্রদায়িক চেতনা নিয়ে বিদ্যা দেবী সরস্বতীর পূজা হচ্ছে। প্রতিবারের ন্যায় হলের মাঠে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগের শিক্ষার্থীরা পূজা উদযাপন করেছে।


জগন্নাথ হলের শিক্ষার্থী তন্ময় সাহা জয় বলেন, বাণী অর্চনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রাণের উৎসব। এক অসাম্প্রদায়িক চেতনার মিলন তীর্থ। প্রতিবছর বিদ্যাদেবীর আবাহন কল্পে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই হল প্রাঙ্গণে মিলিত হয়ে থাকে।


বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. গোলাম রব্বানী বিবার্তাকে বলেন, ক্যাম্পাসে অত্যন্ত শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে বিদ্যা দেবী সরস্বতীর পূজা। সবাই নির্বিঘ্নে উৎসব পালন করেছে। ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ জায়গায় নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছিল।


বিবার্তা/মহিউদ্দিন/শান্ত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com