চতুর্দশ জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন ঢাবি’র এফ রহমান হল
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৩৪
চতুর্দশ জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন ঢাবি’র এফ রহমান হল
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চতুর্দশ জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয় স্যার এ এফ রহমান হল ডিবেটিং ক্লাব চ্যাম্পিয়ন হয়েছে। এই প্রতিযোগিতায় রানার্স-আপ হয়েছে হাজী মুহম্মদ মুহসীন হল ডিবেটিং ক্লাব।


১৬ সেপ্টেম্বর, শনিবার সন্ধ্যায় ফজলুল হক মুসলিম হল প্রাঙ্গণে উৎসবের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।


ঢাকা বিশ্ববিদ্যালয় ফজলুল হক মুসলিম হল ডিবেটিং ক্লাব এই উৎসব আয়োজন করে।


ফজলুল হক মুসলিম হল ডিবেটিং ক্লাবের সভাপতি মো. আশিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার, হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. শাহ্ মো. মাসুম, হল ডিবেটিং ক্লাবের মডারেটরদ্বয় অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল কাদির ও ড. আ. স. ম. মনজুর আল হোসেন এবং ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি মো. মাহবুবুর রহমান মাসুম ও সাধারণ সম্পাদক ফুয়াদ হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। হল ডিবেটিং ক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার ইব্রাহীম বিপ্লব অনুষ্ঠান সঞ্চালনা করেন।


উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের আন্তরিক অভিনন্দন জানিয়ে বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবন, ঐতিহাসিক ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধসহ নানা প্রেক্ষাপটে এই হলের ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। বৈশ্বিক জ্বালানী নিরাপত্তা বিষয়ে এবারের উৎসব আয়োজন অত্যন্ত সময়োপযোগী উল্লেখ করে উপাচার্য বলেন, পরিবেশ দূষণ রোধে ও জলবায়ু পরিবর্তন জনিত বৈশ্বিক সমস্যা মোকাবেলায় কার্বন নিঃসরণ কমিয়ে আনতে হবে। বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে জীবাশ্ম জ্বালানীর বিকল্প উৎস হিসেবে জলবিদ্যুৎ, বায়ুবিদ্যুৎ ও সৌরশক্তি ব্যাবহারের উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, এক্ষেত্রে জীবাশ্ম জ্বালানীর বিকল্প উৎস নিয়ে আরও গবেষণা হওয়া দরকার।


উল্লেখ্য,‘ঝঞ্ঝা যতই আসুক ভারী শক্ত হাতে রুখবো, সবুজ ধারার সতেজ ভুবন মোদের হতেই গড়ব’- এই স্লোগানকে ধারণ করে গত ১৩ থেকে ১৬ সেপ্টেম্বর আন্তঃস্কুল, আন্তঃকলেজ ও আন্তঃবিশ্ববিদ্যালয় পর্যায়ে সংসদীয় পদ্ধতিতে অনুষ্ঠিত হয় ‘চতুর্দশ জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব-২০২৩’।


এবারের উৎসবে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে মোট ৮৪টি বিতর্ক দল অংশ নেয়। স্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন হয় মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় এবং রানার্স-আপ হয় সেন্ট গ্রেগরি হাই স্কুল এন্ড কলেজ। কলেজ পর্যায়ে ঢাকার নৌবাহিনী কলেজ চ্যাম্পিয়ন এবং শফিউদ্দিন সরকার একাডেমি এন্ড কলেজ রানার্স-আপ হয়।


বিবার্তা/ছাব্বির/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com