সব বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলনে যাওয়ার হুমকি
প্রকাশ : ২২ জুন ২০২৩, ১১:০১
সব বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলনে যাওয়ার হুমকি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিশ্ববিদ্যালয় পর্যায়ে আর্থিক অনিয়ম বন্ধ করতে ২০১৯ সালে আর্থিক অভিন্ন নীতিমালার জন্য একটি কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কমিশন (ইউজিসি)। সম্প্রতি এই নীতিমালাটি অনুমোদন করেছে ইউজিসি। ইউজিসির এই নীতিমালা ও হিসাব ম্যানুয়াল প্রত্যাখ্যান করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। আগামী ৯ জুনের মধ্যে এটি বাতিল করা না হলে সংগঠনটির পক্ষ থেকে সব বিশ্ববিদ্যালয়ে একযোগে আন্দোলনে নামার হুমকি দেয়া হয়েছে।


বৃহস্পতিবার (২২ জুন) সকালে সংগঠনটির সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া সই করা এক বিবৃতিতে এ হুমকি দেয়া হয়।


এতে বলা হয়েছে, ইউজিসির প্রস্তাবিত এই নীতিমালা আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনের ঠিক পূর্ব মুহূর্তে সরকার ও শিক্ষকদের পরস্পর বিপরীতমুখী অবস্থানে দাঁড় করানোর অপতৎপরতা হিসেবে প্রতীয়মান হয়। মুদ্রাস্ফীতির সাথে জীবনযাত্রার মানের সামঞ্জস্য রাখতে সবাই যখন বেতন ভাতা বৃদ্ধির জন্য অধীর আগ্রহে দিন গুনছে, তখনই আর্থিক সুবিধা আরও কর্তন করে এমন অনুপযোগী ও শিক্ষক স্বার্থবিরোধী অভিন্ন আর্থিক নীতিমালা পাস করে ইউজিসি শিক্ষক সমাজের সাথে বিরূপ আচরণ করেছে। আমরা অত্যন্ত আশ্চর্য হয়েছি যে, শিক্ষকদের স্বার্থ সংশ্লিষ্ট এত গুরুত্বপূর্ণ একটি বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধি রাখা হয়নি, যা অনভিপ্রেত।


বিবৃতিতে বলা হয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়গুলোকে স্বায়ত্তশাসন দিয়ে এ দেশের শিক্ষাব্যবস্থার একটি যুগান্তকারী শুভসূচনা করেছিলেন। কিন্তু বেশকিছু দিন ধরে ইউজিসির আচরণ বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন ধারণার সাথে অসঙ্গতিপূর্ণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যখন বৈশ্বিক মহামারি করোনা পরবর্তী অস্থিতিশীল বিশ্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, দেশের সার্বিক উন্নয়নের ধারা অব্যাহত রয়েছে, ঠিক এই সময়ে এ ধরনের অনুপযোগী ও অযৌক্তিক নীতিমালা কোনোভাবেই কাম্য নয়।


বিষয়টি জাতীয় নির্বাচনের কাছাকাছি সময়ে বিশ্ববিদ্যালয়গুলোকে অস্থিতিশীল করে তোলার কোনো ষড়যন্ত্র কি না তা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন গভীরভাবে খতিয়ে দেখার প্রয়োজনীয়তা অনুভব করছে।


ইতোমধ্যে সারাদেশে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এই অগ্রহণযোগ্য নীতিমালার ব্যাপারে ক্ষুব্ধ উল্লেখ করে বলা হয়েছে, শিক্ষার পরিবেশ সাবলীল রাখতে শিক্ষকদের মর্যাদা সমুন্নত রাখা অতি গুরুত্বপূর্ণ বিধায়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন সর্বসম্মতিক্রমে এই নীতিমালা প্রত্যাখ্যান করছে। বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশন বদ্ধপরিকর।


এতে বলা হয়, শিক্ষকদের স্বার্থের কথা বিবেচনা করে আগামী ৯ জুলাইয়ের মধ্যে বিতর্কিত এই অভিন্ন আর্থিক নীতিমালা ও হিসাব ম্যানুয়াল বাতিল করার জন্য ইউজিসিকে আহ্বান জানাচ্ছি। অন্যথায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের নেতৃত্বে সারা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকরা একযোগে ইউজিসির বিরুদ্ধে সুনির্দিষ্টভাবে কঠোর অবস্থানে যাবে।


বিবার্তা/রাসেল/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com