সরকারিকৃত কলেজ শিক্ষক-কর্মচারীদের গ্রেড সুরক্ষায় ৬ দাবি
প্রকাশ : ২১ জুন ২০২৩, ১৫:৪৪
সরকারিকৃত কলেজ শিক্ষক-কর্মচারীদের গ্রেড সুরক্ষায় ৬ দাবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অসাংবিধানিক, অমানবিক ও বৈষম্য মূলক আত্তীকরণ বিধিমালা-২০১৮ এর কালো ধারা, উপধারা সংশোধন করে জিও জারীকালীন ৭ম গ্রেড প্রাপ্ত প্রভাষক, প্রদর্শক, শরীরচর্চা শিক্ষক, গ্রন্থাগারিক, সহকারী গ্রন্থাগারিক, ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীদের বেসরকারি আমলে এমপিও শিটে প্রাপ্ত বেতন গ্রেড বহাল রাখাসহ ৬ দফা দাবি জানিয়েছে সরকারিকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী বেতন গ্রেড সুরক্ষা কমিটি।


বুধবার (২১ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান কমিটির আহ্বায়ক মো. শামসুল আলম।


কমিটির অন্যান্য দাবিগুলো হলো- জনপ্রশাসন মন্ত্রণালয়ের সওব্য অনু বিভাগ গত বছরের ৬ জুলাই সভায় সদ্য সরকারিকৃত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জনবল আত্তীকরণের কার্যক্রমের পর্যালোচনা সভার সিদ্ধান্ত/সুপারিশের ১নং সিদ্ধান্ত বাস্তবায়নের সুপারিশ (নিয়োগবিধি সংশোধন) বাস্তবায়ন করতে হবে; ২০২২ সালের ২২ সেপ্টেম্বরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংগঠন ও ব্যবস্থাপনা-৬ শাখা কর্তৃক অনুষ্ঠিত সভায় সিদ্ধান্তের (খ) আলোকে সরকারিকৃত শিক্ষক কর্মচারীরা বেসরকারি আমলে যে গ্রেডে বেতন পাচ্ছেন, সে গ্রেডে বেতন প্রাপ্তির লক্ষ্যে অর্থ বিভাগ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি অনু বিভাগের মতামত গ্রহণ পূর্বক পে-প্রটেকশন-এর জন্য গত বছরের ২৭ জানুয়ারির মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগকে যে গাইড লাইন তৈরি করতে বলা হয়, তা বাস্তবায়নের অগ্রগতি প্রকাশ করতে হবে।


এছাড়া বেসরকারি থেকে সরকারি হলে বেতন কমেছে এমন নজির নেই। সুতরাং সরকারি চাকরি ৫ বছর পূর্ণ হওয়ায় সপ্তম গ্রেডধারীদের প্রমোশন দিয়ে সহকারী অধ্যাপকের মর্যাদা দিতে হবে; আত্তীকৃত শিক্ষক-কর্মচারীদের বেসরকারি আমলের ধারাবাহিক চাকরির শতভাগ সময় সরকারী চাকরিকাল হিসাবে গণনা করে বেতন ভাতা নির্ধারণ, জ্যেষ্ঠতা নির্ধারণ, পদোন্নতি, পেনশন ও ছুটিসহ সব ক্ষেত্রে কার্যকর করতে হবে এবং সরকারি কলেজের ন্যায় সরকারিকৃত কলেজের শিক্ষকদের জন্য পদ সোপান তৈরি করে জ্যেষ্ঠতার ভিত্তিতে নির্দিষ্ট কার্যকাল অতিক্রান্তে পরবর্তী পদ প্রভাষক হতে সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতি বিধান রাখতে হবে।


লিখিত বক্তব্যে মো. শামসুল আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী সরকারি কলেজবিহীন প্রতিটি উপজেলায়, বঙ্গবন্ধু ও তার পরিবার এবং বিশিষ্ট ব্যক্তিবর্গের নামে একটি করে কলেজ জাতীয়করণ করা হয়েছে। ইতোমধ্যে সারা দেশে প্রায় ৩৫০টি কলেজ সরকারিকরণের কাজ শেষ পর্যায়ে রয়েছে। এসব প্রতিষ্ঠানে সরকারিকরণের কাজ চূড়ান্ত করতে সরকারিকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা, ২০১৮ জারি করা হয়। কিন্তু এ বিধি অনুযায়ী অধিকাংশ শিক্ষক-কর্মচারীদের পূর্বে প্রাপ্ত বেতন গ্রেড অবনমন করা হয়েছে। যা বেসরকারি আমলের বেতনের চেয়ে অনেক কম, বিষয়টি খুবই অমানবিক ও মানবাধিকার লঙ্ঘনের সামিল।


সরকারিকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী বেতন গ্রেড সুরক্ষা কমিটি কয়েক হাজার শিক্ষক-কর্মচারীর উদ্বেগ ও উৎকণ্ঠা লাঘবে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন। বেতন গ্রেড সুরক্ষা কমিটি আশা করছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আগামী ৩১ জুলাইয়ের মধ্যে গ্রেড সুরক্ষা করার জন্য প্রয়োজনীয় ইতিবাচক ব্যবস্থা গ্রহণ করবেন। নচেৎ সরকারিকৃত কলেজ শিক্ষক-কর্মচারী বেতন গ্রেড সুরক্ষা কমিটি বঞ্চিত শিক্ষক সমাজকে সঙ্গে নিয়ে তাদের ন্যায় সঙ্গত অধিকার আদায়ে বৃহৎ কঠোর কর্মসূচি গ্রহণ করবে।


সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন কমিটির সদস্য সচিব মো. সাজেদুর রহমান লিটু, যুগ্ম-আহ্বায়ক নাছির উদ্দীন, বরিশাল বিভাগীয় কমিটির আহ্বায়ক ফারুক ফকির, সদস্য সচিব হাবিবুর রহমান প্রিন্স, রাজশাহী বিভাগীয় কমিটির আহ্বায়ক এমকে হাসান কিরন, সদস্য সচিব শাহজালাল, খুলনা বিভাগীয় কমিটির আহ্বায়ক আশরাফ আলী, সদস্য সচিব জাহাঙ্গীর আলম প্রমুখ।


বিবার্তা/ রাসেল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com