জাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তায় ‘বাঁধন’
প্রকাশ : ২১ জুন ২০২৩, ১৫:৩৫
জাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তায় ‘বাঁধন’
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা, সুপেয় পানি সরবরাহ, তথ্য প্রদান, অভিভাবকদের বসার স্থানসহ নানা কার্যক্রম পরিচালনা করছে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন ‘বাঁধন’। বাঁধন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা এসব কার্যক্রম পরিচালনা করছে।


বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ভবনের বিপরীতে এবছর বুথ স্থাপনের মাধ্যমে চার দিনব্যাপী চলছে সংগঠনটির বিভিন্ন সেবা কার্যক্রম।


সরজমিনে দেখা যায়, শিক্ষার্থী এবং তাদের সাথে আগত অভিভাবকদের বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা করছে বাঁধনের কর্মীরা। পাশাপাশি রক্ত প্রদানের জন্য শিক্ষার্থীদের উৎসাহিত করা হচ্ছে। এছাড়াও পরীক্ষার্থীদের জন্য বিশুদ্ধ পানি এবং বসার ব্যবস্থা রয়েছে। জানা যায় প্রতিদিন ১৮০ থেকে ১৯০ জন শিক্ষার্থী রক্তের গ্রুপ পরীক্ষা করতে আসে।


ময়মনসিংহ থেকে পরীক্ষা দিতে আসা মীম বলেন, সমাজবিজ্ঞানে আমার পরীক্ষার কেন্দ্র ছিল। কেন্দ্রে যাওয়ার সময় বাঁধনের এমন একটি কেন্দ্র দেখতে পাই। পরীক্ষা দিয়েই চলে আসি রক্ত পরীক্ষা করতে। পরীক্ষা করে জানলাম, আমার বক্তের গ্রুপ বি পজিটিভ। এটি অবশ্যই একটি ভালো উদ্যোগ।'


বাঁধনকর্মী ইমরান বলেন, এখানে সেচ্ছাসেবক হিসেবে কাজ করতে খুব ভালো লাগে। রক্ত পরীক্ষা আমার কাছে একদম নতুন বিষয় ছিল। এখন এই রক্ত পরীক্ষাকেই সব থেকে বেশি উপভোগ করি।


বাঁধন জাবি জোনের সভাপতি মুজতাহিদ হোসেন বলেন, আমরা সব সময় মুমূর্ষু রোগীদের জন্য রক্তের ব্যবস্থা করে থাকি। ভর্তি পরীক্ষায় বুথ বসানোর মূল উদ্দেশ্য হচ্ছে বিনামুল্যে রক্ত পরীক্ষার পাশাপাশি একটি যোগাযোগ স্থাপন করা। নেটওয়ার্কিং এর মাধ্যমে আমরা রক্তদাতাদের পেয়ে থাকি'।


উল্লেখ্য, ৫ জানুয়ারি ২০০৪ সালের বাঁধন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পথচলা শুরু করে। সেচ্ছায় রক্তদানকে সামাজিক আন্দোলনে গড়ে তোলা বাঁধনের মূল উদ্দেশ্য। প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ থেকে বাঁধনের কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে।
বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্ত্বরে তাদের অফিসে সারাবছর বিভিন্ন কার্যক্রম চলে। বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ, শীতার্তদের মাঝে বস্ত্র বিতরণসহ নানা রকমের সামাজিক কার্যক্রম করে থাকেন এই নেতাকর্মীরা। বর্তমানে ২৮৯ জন শিক্ষার্থী বাঁধনের সাথে যুক্ত রয়েছে। ১৭ টি আবাসিক হলে তাদের কমিটি রয়েছে।


বিবার্তা/আয়েশা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com