সাবেক বিচারপতি সিনহার যুক্তরাষ্ট্রের বাড়ি ক্রোকের নির্দেশ
প্রকাশ : ১৫ মার্চ ২০২৩, ১৫:২৯
সাবেক বিচারপতি সিনহার যুক্তরাষ্ট্রের বাড়ি ক্রোকের নির্দেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার যুক্তরাষ্ট্রের বাড়ি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের জন্য উদ্যোগ নিতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দিয়েছেন আদালত। ফলে ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজসহ বিভিন্ন আলামত সংগ্রহের জন্য দুদকের তদন্তকারী কর্মকর্তা যুক্তরাষ্ট্রে শিগগিরই পারস্পরিক আইনি সহায়তা চুক্তি (এমএলএআর) প্রেরণ করবেন।


বুধবার (১৫ মার্চ) দুদক প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সংস্থাটির সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের এ কথা জানান।


তিনি জানান, এস, কে সিনহা তার ছোট ভাই অনন্ত কুমার সিনহার নামে আমেরিকার প্যাটারসন এলাকায় ২০১৮ সালের ১২ জুন ২৮০,০০০ ডলার ক্যাশ দিয়ে তিনতলা বিশিষ্ট একটি বাড়ী ক্রয় করেন। বাড়ী ক্রয়ের অর্থ ইন্দোনেশিয়া এবং কানাডার রয় এ গ্রুপের কাছ থেকে প্রাপ্ত, যা প্রকৃতপক্ষে একটি অস্তিত্বহীন/সেল কোম্পানী।


সচিব আরো জানান, অনন্ত কুমার সিনহা ১৫৭,০৯০ ডলারের ক্যাশিয়ার চেক সংগ্রহের জন্য তার বড় ভাই সুরেন্দ্র কুমার সিনহাকে নিয়ে আমেরিকার ড্যালি ন্যাশনাল ব্যাংকে আসলে, এস.কে সিনহা উক্ত ব্যাংক কর্তৃপক্ষকে লিখিতভাবে জানান, আমেরিকার প্যাটারসন এলাকায় বাড়ি ক্রয়ের জন্য বন্ধুর কাছ থেকে তিনি ফান্ড পেয়েছেন।


প্রকৃতপক্ষেই সুরেন্দ্র কুমার সিনহা বাংলাদেশে প্রধান বিচারপতি থাকাকালে বিভিন্ন ভাবে অবৈধ টাকা অর্জন করে তা হুন্ডিসহ বিভিন্ন কায়দায় আমেরিকায় পাচার করে তার ছোট ভাইয়ের একাউন্টে উক্ত টাকা ট্রান্সফার করেন এবং তা দিয়েই ১৭৯, জ্যাপার স্ট্রিট, প্যাটারসন নিউ জার্সি ০৭৫২২'তে ১২ জুন, ২০১৮ তারিখ ২৮০,০০০ ডলার ক্যাশ দিয়ে একটি বাড়ী ক্রয় করেন, যা মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২), (৩) ধারা ও ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শান্তিযোগ্য অপরাধ করায় এস.কে সিনহার বিরুদ্ধে একটি মামলা দায়ের করে উপপরিচালক মো: গুলশান আনোয়ার প্রধান এবং তদন্তকালে এস.কে সিনহার উক্ত বাড়ি ক্রোকসহ আমেরিকার ব্যাংক হিসাব ফ্রিজের জন্য আদালতে আবেদন করলে বিজ্ঞ আদালত উক্ত বাড়িটি ক্রোকসহ ব্যাংক হিসাব ফ্রিজের আদেশ দেন। ফলে বাড়িটি ক্রোক/ব্যাংক হিসাব ফ্রিজসহ বিভিন্ন আলামত সংগ্রহের জন্য তদন্তকারী কর্মকর্তা আমেরিকায় শীঘ্রই পারস্পরিক আইনি সহায়তা চুক্তি (এমএলএআর) প্রেরণ করবেন।


ইতোমধ্যে এস.কে সিনহার কর্তৃক অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহারপূর্বক অপরাধজনক বিশ্বাসভঙ্গ করে ফারমার্স ব্যাংক লি: গুলশান শাখা হতে ৪ (চার কোটি) টাকার ভূয়া ঋণ সৃষ্টি করে উক্ত অর্থ পে-অর্ডারের মাধ্যমে ব্যক্তিগত হিসাবে স্থানান্তর ও মানিলন্ডারিং করার কারণে ঢাকার বিশেষ আদালত-৪ সুরেন্দ্র কুমার সিনহা'সহ ১১ আসামীর বিরুদ্ধে ১১ বছরের সাজা ও অর্থ দন্ড প্রদানের আদেশ দেন বলে অবহিত করে দুদকের সচিব।



বিবার্তা/ সানজিদা/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com